• শুক্রবার, ২৮ জুন ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার নিলেন  দেশ সেরা এটিও কাপ্তাইয়ের আশীষ কুমার আচার্য্য জালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে রাঙ্গামাটি সনাকের অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপ (এসিজি) গঠিত খাগড়াছড়ি জেলা পরিষদের অডিটোরিয়াম এর ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠিত নানিয়ারচরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল অনুষ্ঠিত খাগড়াছড়িতে জনশুমারি ও গৃহ গণনা ২০২২ জেলা রিপোর্ট প্রকাশ ও মোড়ক উন্মোচিত কাপ্তাই থানা পুলিশ এর ওপেন হাউজ ডে ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত কাপ্তাইয়ে আইডিএফ এর নবীন প্রবীণ সম্মাননা, পুরস্কার বিতরণ ও হুইল চেয়ার বিতরণ  খাগড়াছড়িতে শুদ্ধাচার পুরস্কার পেলেন পেলেন ইউএনও ডেজী চক্রবর্তী লংগদু উপজেলায় পিসিসিপি’র বৃক্ষ রোপণ কর্মসূচি পালন পাংশায় গ্রেপ্তারি পরোয়ানা ভুক্ত ৯ আসামি গ্রেপ্তার খাগড়াছড়িতে পেইড পিয়ার ভলান্টিয়ার’রা চাকুরী বহালের দাবীতে মানববন্ধন

খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ঐতিহ্যবাহী বর্ষা উৎসব (আলপালনী) উদযাপিত

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি: / ১৩৬ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ২১ জুন, ২০২৪

 

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের বর্ণিল আয়োজনে পার্বত্য চট্টগ্রামের ত্রিপুরা,মারমা ও চাকমা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ঐতিহ্যবাহী বর্ষা উৎসব (আলপালনী) উদযাপিত হয়েছে।

শুক্রবার (২১জুন) বিকাল ৫টায় খাগড়াছড়ি জেলা সদরস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের অডিটোরিয়ামে এ উপলক্ষে নানান অনুষ্ঠানমালা মধ্য দিয়ে ত্রিপুরা,মারমা ও চাকমা সম্প্রদায়ের তাদের নিজস্ব ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে জেলা পরিষদের সদস্য ও সংস্কৃতি বিভাগের আহ্বায়ক নিলোৎপল খীসা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান। এতে অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও গবেষক প্রভাংশু ত্রিপুরা।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের নির্বাহী সদস্য এ্যাডভোকেট অংসুইথুই মারমা, সদর উপজেলা প্রাক্তন চেয়ারম্যান মো. শানে আলম প্রমূখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান বলেন, এই পাহাড়ে বিভিন্ন জাতিগোষ্ঠী তাদের নিজস্ব বৈচিত্র্যময় সংস্কৃতিতে ভরপুর। নিজস্ব সংস্কৃতিকে যদি আমরা ধরে রাখতে পারি। আমাদের সংস্কৃতি ধারণ করা ও সম্প্রসারণ করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। সারাবিশ্বে আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যকে ছড়িয়ে দিতে হবে। এজন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভা শেষে, ত্রিপুরা,চাকমা ও মারমা সম্প্রদায়ের নৃত্যশিল্পীরা মনোগ্ধ সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ