• বুধবার, ২২ মে ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন
শিরোনাম
পানছড়িতে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হয়েছেন যারা রাজস্থলী উপজেলা নির্বাচনঃ চেয়ারম্যান পদে বিপুল ভোটে জয়ী উবাচ মারমা লামা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নাছির উদ্দীন, ভাইস চেয়ারম্যান সুইপ্রু মারমা   চোখের জলে অবসরে গেলেন শিক্ষক রবি মোহন চাকমা মাটিরাঙ্গায় বিষপানে মোটরসাইকেল চালকের মৃত্যু কাপ্তাই জাতীয় উদ্যানে ৮ ফুট লম্বা অজগর সাপ অবমুক্ত  রামগড়ে ইয়াবা ও গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাপ্তাইয়ে ষাটোর্ধ্ব অসুস্থ পিতা পুত্রের কোলে চড়ে ভোট দিতে  রাজস্থলী উপজেলায় সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলছে   কাপ্তাইয়ে ভোট কেন্দ্র পরিদর্শনে রাঙামাটি জেলা প্রশাসক অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ চলছে- রাঙামাটি জেলা প্রশাসক

মহালছড়িতে ঐতিহাসিক ৭মার্চ উদযাপিত

রিপন ওঝা, মহালছড়ি: / ৪৪৮ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪

(রিপন ওঝা,মহালছড়ি)

‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম… এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’ ১৯ মিনিটের কালজয়ী ভাষণ। কালজয়ী ভাষণের শেষ কটি শব্দমালা। ঐতিহাসিক ভাষণের আটটি শব্দের শেষ দুটি লাইন হয়ে গেল সাত কোটি মানুষের মনের ভাষা, এই ভাষণ মুক্তিকামী বাংলার জনগণের মুক্তিযুদ্ধের মূলমন্ত্র।

মহালছড়িতে আওয়ামী লীগ ও সকল সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে হাজার বছরের সর্বশ্রেষ্ট বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা ও বিজয় অর্জনের-৭১ স্মৃতিবিজড়িত ঐতিহাসিক ভাষণের তাৎপর্য ও গুরুত্ব স্মরণে আজ ঐতিহাসিক ৭মার্চ উদযাপিত হয়েছে।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রোজ বৃহস্পতিবার সকাল ৮.৩০ঘটিকায় দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন শেষে প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের পূর্বে জাতীয় ও দলীয় সংগঠনের পতাকা উত্তোলন করা হয়েছে।

উক্ত কর্মসূচিতে মহালছড়ি উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি চিন্তাহরণ শর্মা, যুগ্ম সাধারণ সম্পাদক ও ২নং ওয়ার্ড প্রাক্তন মেম্বার অপু কুমার দাশ, শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদক ও ২নং ওয়ার্ড মেম্বার সরোজ চৌধুরী, সদস্য সুলতান মাহমুদসহ সিনিয়র নেতৃবৃন্দ এবং উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ রেজাউল হক মাসুদ, কৃষকলীগ সভাপতি মোঃ ফরিদ ও সাধারণ সম্পাদক রিপন ওঝা, বঙ্গবন্ধু সৈনিক লীগ সভাপতি বাবলু চৌধুরী, কৃষকলীগের সাবেক সাধারণ সম্পাদক কার্তিক সরকার, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাগর চৌধুরী, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান রাজীব, মহালছড়ি সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক অনন শীল ও স্থানীয় নেতাকর্মী ও গণমাধ্যম উপস্থিত ছিলেন।

উল্লেখ্যে যে, আজ বাংলার মানুষ মুক্তি চায়, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তার অধিকার চায়।’ বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণটি বাঙালি জাতির জীবনে অত্যন্ত গুরুত্ব ও তাৎপর্য বহন করে এবং বাঙালি জাতির অনুপ্রেরণার অনিবার্ণ শিখা হয়ে অ-ফুরন্ত শক্তি ও সাহস যুগিয়ে আসছে। একই সাথে ২০১৭ সালে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ‘‘বিশ্ব ঐতিহ্যের দলিল” হিসেবে হিসেবে স্বীকৃতি প্রাপ্ত হয়েছে।ঐতিহাসিক ৭ মার্চ আজ। ১৯ মিনিটের কালজয়ী এ ভাষণের শেষ কটি শব্দমালা ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম… এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ ঐতিহাসিক ভাষণের আটটি শব্দের শেষ দুটি লাইন হয়ে গেল সাত কোটি মানুষের মনের ভাষা,এই মূলমন্ত্রই হয়ে গেল মুক্তিকামী বাঙালির মুক্তিযুদ্ধের মূলমন্ত্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ