• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারে বিদর্শন ভাবনা কর্মশালা শুরু

মিন্টু কান্তি নাথ রাজস্থলী,রাঙ্গামাটি।। / ১৮৫ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪

মিন্টু কান্তি নাথ রাজস্থলী,রাঙ্গামাটি।।

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার তিন নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের কুদুমছড়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের প্রতিবছরের ন্যায় এই বছরেও ৬ দিন ব্যাপী বিদর্শন ভাবনা কর্মশালা বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হয়েছে।

১৩ ই জানুয়ারি শুক্রবার সকাল থেকে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান শেষে প্রায় এক ঘন্টা ধ্যান মাঠ প্রদিক্ষণ করেন এবং সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ধ্যানের মাধ্যমে খাবার গ্ৰহন করেন।জগৎতের সকল সত্বগণের চিত্তের ক্লেশ বিশুদ্ধির লক্ষে কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা বৃন্দের আয়োজিত বিদর্শন ভাবনা কর্মশালায় বিদর্শন ভাবনা অনুশীলন পরিচালনা করেন মায়ানমার সরকার কর্তৃক”আগগা মহা সদ্ধর্ম জ্যোতিকা ধ্বজা” উপাধি প্রাপ্ত ও বুদ্ধ সাসনা হিতাকারি সংঘের সভাপতি ও রাজস্থলী চুশাক পাড়া বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত কিত্তিমা মহাথের। ছয় দিন ব্যাপী বিদর্শন ভাবনা কর্মশালায় তিন পার্বত্য জেলার প্রায় ১৩০ জন ধ্যানীবৃন্দ অংশগ্রহণ করেন।

আগামী বুধবার বিকালে বিদর্শন ভাবনা সমাপনী উপলক্ষে ধ্যানীবৃন্দের পিন্ডচরণের মধ্যে দিয়ে শেষ হবে বলে কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ উঃ চাইন্দাসারা ভিক্ষু জানান। এদিকে কাউখালী বেতবুনিয়া থেকে আশা ধ্যানী অংসাপ্রু মারমা বলেন বিদর্শন ভাবনার মধ্যে নির্মাণ পথ গামী আমার।তাই পরকালে কে কোথায় যাবেন এবং নিজ গন্তব্যে নিজেই যাচাই করা একটি মাধ্যম বলে মনে করেন। তিনি আরো বলেন প্রতিবছর রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের বিদর্শন ভাবনা কর্মশালা তিন পার্বত্য অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে প্রায় ১৩০ হতে ১৪০ জনের মতো দায়ক-দায়িকা ও ধ্যানীবৃন্দের অংশগ্ৰহন করে।

কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারে মনোরম পরিবেশ থাকলেও কিন্তূ বিদর্শন কর্মশালা য় অংশগ্রহণ কারিদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন তিনি।তার মধ্যে বিহারটিতে শৌচাগার,পাঠি,বালিশ,কম্বলসহ,মাঠ সংস্কার,অবকাঠামোর সমস্যা কথা তুলে ধরেন। তাই প্রয়োজনীয় সমস্যা গুলো সমাধানে রাঙ্গামাটি জেলার মাননীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি,রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুইপ্রু চৌধুরীসহ বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান দৃষ্টি কামনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ