Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৭°সে
শিরোনাম :
মাদারীপুরে এক পুলিশ সদস্য সহ ০৪জন করোনা আক্রান্ত ঘোরাঘাটে পানি নিষ্কাসনকে কেন্দ্র করে প্রতিবেশীর হাতে নিহত ১ দি চেঙ্গী চাইল্ড হোম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজের শুভ উদ্বোধন কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের প্রবেশ মুখ স্মরন কালের লকডাউন মাদারীপুরে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১ ঈদে ভবঘুরে পাগলদের মাঝে খাবার বিতরণ করলেন জনসেবা যুব কল্যাণে আমরা চোলাই মদসহ মাগুরায় দুই মাদক বিক্রেতা গ্রেফতার পানছড়িতে ঈদ সামগ্রী বিতরণ করলো জুনাব আলী ফাউন্ডেশন রাঙামাটিবাসীকে কাউখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন আলমের ঈদ শুভেচ্ছা রামগড় উপজেলার সর্বস্তরের জনগণের প্রতি ঈদ শুভেচ্ছা জানান করেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব কুমার কার্বারী 

রাতে ত্বকের যত্ন নেয়ার সঠিক নিয়ম

লাইফস্টাইল:
দিনের রূপচর্চার চেয়েও রাতের রূপচর্চা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ আমাদের ঘুমের সময়টাতেই সারাদিনের ক্লান্তি, স্ট্রেস, দূষণের প্রভাব ইত্যাদি কাটিয়ে ওঠে ত্বক। তাই ত্বক সুস্থ রাখার জন্য সঠিক যত্ন নেয়াটাও জরুরি। রাতে আমাদের ত্বক সঠিক বিশ্রাম ও যত্ন পেলে সতেজ হয়ে ওঠে দ্রুত।
রাতে একটানা গভীর ঘুম হওয়া জরুরি। তারচেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে ঘুমাতে যাওয়ার অন্তত দু’ ঘণ্টা আগে টিভি, মোবাইল, কম্পিউটার স্ক্রিনের চড়া আলো থেকে দূরে থাকা। স্ক্রিন থেকে প্রতিফলিত চড়া আলো ত্বকের স্বাস্থ্যের পক্ষে ঠিক কতটা ক্ষতিকারক। সচেতন না হলে কিন্তু সময়ের আগেই বুড়িয়ে যাবে বিশেষ করে মুখ, গলা আর চোখের চারপাশ।

ঘুমাতে যাওয়ার আগে পরিবারের সদস্যদের সঙ্গে গল্প করুন, বই পড়ুন কিন্তু ফোন বা ল্যাপটপ খুলবেন না। সারাদিন প্রচুর পানি পান করুন। তবে রাতের দিকে বেশি পানি খাবেন না তাতে নিশ্চিন্ত ঘুম বাধাপ্রাপ্ত হয়। ঘুমের সময় কিন্তু আপনার ত্বকও ‘রিপেয়ার মোড’-এ থাকে, তাই যত নিশ্চিন্তে ঘুমোবেন, তত ভিতর থেকে সেরে উঠে ঝলমল করবে ত্বক।

রাতের বেলা ব্যবহারের জন্য একটু ভারী ক্রিম বা প্রডাক্ট বেছে নিতে পারেন। মনে রাখবেন, যত আর্দ্র থাকবে আপনার ত্বক, তত স্থিতিস্থাপকতা বজায় থাকবে। বলিরেখাও পড়বে না। রাতে শুতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করে ধুয়ে নেবেন।
কোল্ড প্রেসড ভার্জিন অলিভ বা নারিকেল তেল ত্বকের মেকআপ তোলার জন্য খুব ভালো, ইদানীং মিসেলার ফেস ওয়াইপ ব্যবহারের চলও হয়েছে। তবে অ্যালকোহল বা সুগন্ধিযুক্ত ফেস ওয়াশ ব্যবহার না করলেই ভালো হয়। মুখ ধোয়ার পর উষ্ণ তোয়ালে রাখুন মুখের উপর- ত্বক আর্দ্রতা ও উষ্ণতা শুষে নেবে। তারপর ব্যবহার করুন আপনার প্রিয় কোনো ময়েশ্চারাইজার।

রাতের বেলায় কিছু কিছু অ্যান্টিঅক্সিডান্ট একদমই কাজ করে না। আপনি যদি ভিটামিন সি ক্রিম ব্যবহারে অভ্যস্ত হন, তাহলে সেটা না বদলে উপায় নেই, কারণ রাতের অন্ধকারে তা মোটেই কাজ করবে না। রাতের জন্য তাই বেছে নিন ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম।

শেয়ার করুন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নাভি দেখেই জেনে নিন নারীদের গোপন তথ্য
জীবনসঙ্গী পছন্দে আপনি যে ভুল করছেন
জেনে নিন শীতের ভ্রমণে পা ফাটা রোধে করণীয়
এই শীতে ত্বকের যত্নে হলুদ
ত্বকের দাগ দূর করতে ৫ উপাদান
চবির উপাচার্য. ড. শিরীণ আখতারের সাথে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের সৌজন্য সাক্ষাত

আরও খবর

সম্পাদক  প্রকাশক : এম শাহীন আলম।