• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন খাগড়াছড়িতে গণপিটুনিতে যুবক নিহত-পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি এলাকাবাসীর

উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তিতে বাঙালিদের প্রতি সাম্প্রদায়িক আচরণ করায় পিসিসিপির নিন্দা

আসিফ ইকবাল, বান্দরবান জেলা প্রতিনিধি : / ২১৭ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩

আসিফ ইকবাল, বান্দরবান

২০২২-২৩ অর্থবছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে বান্দরবান পার্বত্য জেলায় বাঙালিদের প্রতি সাম্প্রদায়িক বৈষম্য করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের বান্দরবান পার্বত্য জেলা শাখা।

বৃহস্পতিবার (২ নভেম্বর) পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি)’র বান্দরবান পার্বত্য জেলা শাখার দপ্তর ও প্রচার সম্পাদক মিছবাহ উদ্দীনের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে পিসিসিপির বান্দরবান পার্বত্য জেলা শাখার সভাপতি ছাত্রনেতা আসিফ ইকবাল ও সাধারণ সম্পাদক হাবিব আল মাহমুদ উন্নয়ন বোর্ডের এই সাম্প্রদায়িক বৈষম্যমূলক কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পিসিসিপি পাহাড়ে বসবাসরত সকল জাতি-গোষ্ঠীর জনসংখ্যানুপাতে সমান নাগরিক অধিকার প্রতিষ্ঠায় বিশ্বাসী। বৈষম্যমূলক আচরণ পরিহারের জন্য কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করা হলেও তারা তা কর্ণপাত করছেন না। ফলে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তিতে বাঙালিদের প্রতি বৈষম্যের মাত্রা চরম আকার ধারণ করেছে।

তারা বলেন, বিগত বছরের ন্যায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক প্রদানকৃত (২০২২-২৩) অর্থবছরে বাৎসরিক শিক্ষাবৃত্তিতে বান্দরবান পার্বত্য জেলায় বসবাসরত ৫৮ দশমিক ৮৫ শতাংশ বাঙালিকে শতকরা মাত্র ৩১ দশমিক ০৮ শতাংশ শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। যা চরম সাম্প্রদায়িক বৈষম্যের শামিল।

এ বছর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তির ফলাফল অনুযায়ী বান্দরবান জেলায় মোট বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী ৬৯৫ জন, যার মধ্যে মোট বাঙালি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ২১৬ জনের বিপরীতে উপজাতীয় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৪৭৯ জন। জনসংখ্যা অনুপাতে বাঙালিরা বৈষম্যের শিকার হয়েছে ৫৫ দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তিতে পাহাড়ের বাঙালিদের সাথে বৈষম্যমূলক আচরণ পরিহার এবং সকল সম্প্রদায়ের শিক্ষার্থীদের মাঝে সমাননুপাতে বৃত্তি প্রদানের আহ্বান জানান পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ, বান্দরবান পার্বত্য জেলার নেতৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ