• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৮:১২ অপরাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

নাসায় বিশ্ব জয়ের এক ধাপ এগিয়ে “Team Eclipsia

পার্বত্যকন্ঠ নিউজ ডেস্ক: / ১৯৪ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) কর্তৃক বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন নাসা স্পেস এপস চ্যালেন্জ ২০২৩ অনুষ্ঠিত হয় গত (৬-৭) অক্টোবর। হ্যাকাথনটি টানা ৩৬ ঘন্টা ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) তে অনুষ্ঠিত হয়।

এবারের হ্যাকাথনে সিলেট জোন থেকে অসংখ্য টীমকে পেছনে ফেলে ন্যাশনাল চ্যাম্পিয়ন পজিশন অর্জন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (সফটওয়্যার ইন্জিনিয়ারিং ডিপার্টমেন্ট) এবং গ্রীণ ইউনিভার্সিটির যৌথ “Team Eclipsia”। বাংলাদেশের লোকাল পর্যায়ে এই হ্যাকাথনটি আয়োজন করে বেসিস। বাংলাদেশের ৯ টি বিভাগীয় জোনে ভাগ করে ২১০ টি টিমের মধ্য ভার্চুয়াল এবং অফলাইনে এই হ্যাকাথনটি অনুষ্ঠিত হয়। এখানে নাসা থেকে পূর্ব নির্ধারিত কিছু চ্যালেন্জ দেয়া থাকে যা থেকে প্রতিযোগিরা তাদের সলিউশন বের করে উপস্থাপন করে থাকে।

গত শনিবার (৭ অক্টোবর) ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এর অডিটোরিয়ামে এই আয়োজনের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি, বিশেষ অতিথি ছিলেন আইইউবি’র উপাচার্য প্রফেসর তানভীর হাসান এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি কর্মকর্তা জেমস গার্ডিনার।

এই টিমটি ” Eclipses :Perspective is Everything ” চ্যালেন্জের অধীনে অংশগ্রহণ করে এবং একটি ইন্টারেক্টিভ গেইম ব্যাসড অ্যাপস তৈরি করে যেটা থেকে সহজেই যে কেউ সূর্য গ্রহণ ও চন্দ্র গ্রহণ কখন, কিভাবে এবং কেন হয় তা বুঝতে পারবে। এবং ভবিষ্যত প্রজন্ম মহাকাশ সম্পর্কে আরও আগ্রহী হবে। ন্যাশনাল চ্যাম্পিয়ন হয়ে একধাপ এগিয়ে গেলো বিশ্ব জয়ের পথে এবং ভবিষ্যতে বাংলাদেশের মহাকাশ গবেষণা নিয়ে কাজ করতে চায় এই অদম্য “Team Eclipsia”।পরবর্তীতে সারাবিশ্ব থেকে যাচাই বাছাইয়ের মাধ্যমে বিশ্ব চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

টিমের সদস্যরা হলেন:
লিডার : উৎস চন্দ্র সূত্রধর
ইউ এক্স ডিজাইনার :মো: রিজওয়ান উদ্দিন সরকার।
সিস্টেম আর্কিটেক্ট : আল মসরুফ মিয়া
ডেভেলপার :জাকির হোসাইন মুনির
রিসার্চার : সাবরিনা বিনতে আলম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ