• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম
রাজধানীর পল্টনে বহুতল ভবনে আগুন চট্রগ্রামে শপথ নিলেন রাজস্থলী উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা পাংশায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ৬ আসামি গ্রেপ্তার  রামগড় ৪৩ বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ কাপ্তাই নতুনবাজার আনন্দ মেলা গরুর বাজার: পাহাড়ি গরুর চাহিদা বেশী ক্রেতাদের কাপ্তাই সেনা জোনের উদ্যোগে  বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান শপথ নিলেন কাপ্তাই ও রাজস্থলী   উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা নওগাঁয় চাঞ্চল্যকর নাজিম হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন, গ্রেফতার-২ মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে বড় অবদান হলো সৎ ও আদর্শ নাগরিক গঠন- হুমায়ুন মোরশেদ খাঁন মা‌টিরাঙ্গায় পাচারকালে ট্রাক ভর্তি গম জব্দ, চালক আটক মানিকছড়িতে বাজার সেট উদ্বোধন বাড়ির পাশে আম গাছে ঝুলে আছে বৃদ্ধার লাশ, মৃত্যুর কারণ জানেনা কেউ

বুয়েট শিক্ষার্থীরা কারাগার থেকে মুক্তি পেলেন

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১১৩ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর থেকে নাশকতা ও সরকার বিরোধী ষড়যন্ত্রের অভিযোগে গ্রেপ্তার বুয়েট এর সাবেক ও বর্তমান ৩১ জনসহ মোট ৩২ জামিন পেয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন।

বুধবার রাত ৮টায় আদালত থেকে জামিনের কাগজ কারাগারে আসার পর প‌্রক্রিয়া শেষে রাত ১০টায় তা‌দের‌ মুক্তি দেওয়া হয়। কারা কর্তৃপক্ষ প্রত্যেককে তাদের অভিভাবকদের কা‌ছে তুলে দেন।

এর আগে বুধবার বেলা ১ টায় সুনামগঞ্জ মুখ্য বিচারিক আদালতের বিচারক মোহাম্মদ ফারহান সাদিকের আদালতে বুয়েট শিক্ষার্থীদের পক্ষে অ্যাডভোকেট তৈয়বুর রহমান বাবুল ও আব্দুল হকসহ বেশ কজন আইনজীবী জামিন আবেদন করেন। আসামি পক্ষের আইনজীবীদের দীর্ঘ যুক্তি তর্ক শেষে মুখ্য বিচারিক আদালত বুয়েটের বর্তমান ২৪ জন ও সাবেক ৭ জন সহ ৩২ জনের জামিন মঞ্জুর করেন। ৩৪ জনের মধ্যে দুজন অপ্রাপ্ত বয়স্ক থাকায় তাদেরকে নারী ও শিশু ট্রাইব্যুনাল আদাল‌তে শিশু দুজনকে জামিন চাওয়া হ‌য়ে‌ছে।

মুখ্য বিচারিক আদালতে পুলিশের পক্ষ থেকে জামিন না দেয়ার জন্য ও বুয়েট শিক্ষার্থীদের বিষয়ে যেসব অভিযোগ আনা হয়েছে আরও অধিকতর তদন্তের জন্য আদালতের কাছে রিমান্ড আবেদন করা হলে আদালত রিমান্ড আবেদন নামঞ্জুর করেন।

জামিনে কারাগার থেকে মুক্ত হওয়ার পর শিক্ষার্থীদের তাদের স্বজনদের কাছে তুলে দেওয়া হয়।
জামিনে কারাগার থেকে মুক্ত হওয়ার পর শিক্ষার্থীদের তাদের স্বজনদের কাছে তুলে দেওয়া হয়। ছবি: ইনডিপেনডেন্ট টেলিভিশন
বুধবার সকাল থেকেই আদালত প্রাঙ্গণে বুয়েট শিক্ষার্থীদের স্বজনরা হাজির হয়েছিলেন। জামিনে কারাগার থেকে মুক্ত হওয়ার পর তাদের স্বজনরা আবেগাপ্লুত হয়ে পরেন।

বুয়েট শিক্ষার্থীদের আইনজীবী অ্যাডভোকেট তৈয়বুর রহমান বাবুল বলেন, ‘আমরা ন্যায় বিচার পেয়েছি। তাদের জামিন দিয়ে আদালত ন্যায় বিচার প্রতিষ্ঠার এক নজির স্থাপন করলেন।’

তিনি বলেন, ‘এসব কোমলমতি শিক্ষার্থীরা দেশের সম্পদ। তাদেরেকে এমন কঠিন একটি মামলা থেকে জামিন দেয়ায় আইনজীবীসহ সকল অভিভাবকরা সন্তোষ প্রকাশ করেছেন।’

অপর আইনজীবী অ্যাডভোকেট আব্দুল হক বলেন, আসামিরা দেশের মেধাবী শিক্ষার্থী, তারা হাওরে ঘুরতে এসেছে। পুলিশ শুধুমাত্র সন্দেহ বশত এতজন মেধাবী শিক্ষার্থী ভবিষ্যৎ নষ্ট করতে পারেন না। তারা সবাই প্রতিষ্ঠিত পরিবারের সন্তান সবাই মেধাবী শিক্ষার্থী এসব বিবেচনায় আদালত তাদের জামিন মঞ্জুর করেন।

উল্লেখ্য, সরকারের বিরুদ্ধে ‘গোপন ষড়যন্ত্র ও জননিরাপত্তা বিঘ্নত করার আশঙ্কায়’ গত রোববার বিকেলে টাঙ্গুয়ার হাওর থেকে ৩৪ জনকে আটক করা হয়। গতকাল সোমবার বিকেলে তাঁদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে পুলিশ বাদী হয়ে তাহিরপুর থানায় একটি মামলা করে। তাদের আদালতে হাজির করলে আদালত কারাগারে প্রেরণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ