• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন
শিরোনাম
মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ে পালিত হলো পবিত্র ঈদ ই মিলাদুন্নবী (সাঃ) গুইমারায় সীরাতুন্নবী (সা:) উপলক্ষ্যে জামায়াতের আলোচনা সভা অনুষ্ঠিত প্রথমবারের মতো চট্রগ্রাম বিভাগে NUSDF Bangladesh আয়োজন করে ‘পাবলিক স্পিকিং মাস্টারমাইন্ড’ প্রতিযোগিতা গোয়ালন্দে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পৃথক মিছিল অনুষ্ঠিত খাগড়াছড়িতে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত   গুইমারাতে ৩০ কেজি গাঁজা সহ একজন গ্রেপ্তার গুইমারাতে এডিপির বিশ লাখ টাকার প্রকল্পে দুর্নীতি কাজ না করেই টাকা উত্তোলন ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে রাঙামাটিতে ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা দ্বিতীয় বারের মতো বন্ধ করা হলো কাপ্তাই স্পীল ওয়ের ১৬ জলকপাট লংগদুতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নদীতে নিখোঁজ ব্যক্তির লাশ উদ্ধার দৌলতদিয়া- পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ সেনাবাহিনীর সিন্দুকছড়ি জোনে মাসিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ওয়ানডের ইতিহাসে প্রথমবার ভারতকে হারালো বাংলাদেশের নারী ক্রিকেটাররা

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১৭৭১ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ১৬ জুলাই, ২০২৩

ভারতের বিপক্ষে এর আগে পাঁচটি ওয়ানডে খেললেও কখনো জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। রোববার (১৬ জুলাই) প্রথম ইনিংসের পর মনে হচ্ছিল, আরও একবার হয়তো হারের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হবে টাইগ্রেসদের। কিন্তু বাংলাদেশি বোলাররা যেন অসম্ভবকে সম্ভব করে ফেললেন। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনকে ধসিয়ে দিয়ে ওয়ানডে ক্রিকেটে প্রথমবার তাদের বিপক্ষে জিতল বাংলাদেশের নারীরা।

মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ৪০ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল নিগার সুলতানার দল।

প্রথম ইনিংসের পর বাংলাদেশের স্কোরবোর্ডে রান ছিল ১৫২। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনের বিরুদ্ধে ৪৪ ওভারের খেলায় এই রানটাকে মামুলিই বলতে হয়। কিন্তু নিয়ন্ত্রিত বোলিংয়ে সেটাকেই পাহাড়সম বানিয়েছে নিগার সুলতানার দল। হারমানপ্রীতদের ১১৩ রানে অলআউট করে প্রথমবারের মতো ভারতের বিপক্ষে জয় ছিনিয়ে নিল টাইগ্রেসরা।

ছোট লক্ষ্যতাড়ায় শুরু থেকেই ভারতকে চাপে রেখেছে বাংলাদেশ। স্মৃতি মান্ধানাকে নিগার সুলতানার ক্যাচ বানিয়ে ভারতকে প্রথম আঘাত দেন মারুফা আক্তার। ৩০ রানের মাথায় ভারতের দ্বিতীয় উইকেট ফেলেন মারুফা-ই।

ভারতের অধিনায়ক হারমনপ্রীত কর আউট হয়েছেন ৫ বলে ৫ রান করে। কর আউট হওয়ার পর ৭ রানের ব্যবধানে ইয়াস্তিকা ভাটিয়াকে ফিরিয়েছেন রাবেয়া খান। দীপ্তি শর্মার সঙ্গে ১৭ রানের জুটি গড়ে জেমিনাহ রদ্রিগেজও ফেরেন রাবেয়ার বলে।

লক্ষ্যতাড়ায় ভারতের সবচেয়ে বড় জুটি আসে ষষ্ঠ উইকেটে। অভিষিক্ত আমনজোত করকে নিয়ে ৩০ রানের জুটি গড়ে আশা দেখাতে শুরু করেন দীপ্তি শর্মা। কিন্তু ভারতের সে সম্ভাবনাটুকুও মাটিতে মিশিয়ে দেন মারুফা আক্তার। পরপর দুই বলে আমানজোত এবং স্নেহ রানাকে ফিরিয়ে ভারতকে আবারও ব্যাকফুটে ঠেলে দেন এই পেসার।

ম্যাচের পরিস্থিতি বিচারে বাংলাদেশকে সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেটটি এনে দিয়েছেন রাবেয়া খান। ৪০ বলে ২০ রান করে দীপ্তি শর্মা ফিরলে বাংলাদেশের জয়টা ছিল শুধু সময়ের অপেক্ষা। ব্রেড্ডি আনুশাকে রান আউটে ফিরিয়ে জয় নিশ্চিত করেন সুলতানা খাতুন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৫.১ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৪০ রান সংগ্রহ করে বাংলাদেশ। এরপরে শুরু হয় বৃষ্টি। তাতে খেলা ৫০ ওভার থেকে কমিয়ে ৪৪ ওভারে আনা হয়। তবে শেষ পর্যন্ত ৪৪ ওভার পর্যন্ত ব্যাটিংয়ে থাকতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। ৪৩ ওভারে ১৫২ রান তুলতেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এছাড়া ৪৫ বলে ২৭ রান করেন ফারজানা হক। এ দিন ওপেনিংয়ে নেমে ব্যর্থ হয়েছেন শারমিন আক্তার। ১৮ বল খেলে তিনি রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন। আরেক ওপেনার মুর্শিদা খাতুন ৩০ বলে মাত্র ১৩ রান করে আউট হয়েছেন।

এরপরে ফারজানা ও নিগার সুলতানা কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করলেও বেশি দূর যেতে পারেননি তারা। এ জুটি থেকে বাংলাদেশ সংগ্রহ করে ৭৪ বলে ৪৯ রান। দলীয় ৬৩ রানে ফারজানা বিদায় নিলে উইকেটে থিতু হতে পারেননি আর কেউই।বাংলাদেশের অধিনায়ক ৬৪ বলে ৩ চারের সাহায্যে ৩৯ রান করে আউট হলে উইকেটে আসা-যাওয়ার মিছিল শুরু হয়।

শেষ পর্যন্ত ১ ওভার বাকি থাকতে ১৫২ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন আমনজোত কর।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ