• শনিবার, ০৪ মে ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
শিরোনাম
মোংলায় নানা আয়োজনে মহান মে দিবস পালিত নওগাঁয় বন্ধু মিতালী ফাউন্ডেশন এর উদ্যোগে ফ্রী মেডিকেল ক্যাম্প বেলকুচি উপজেলা নির্বাচনে উড়োজাহাজ প্রতিকে আবারও ভোট চান সফল ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী সেখ রামগড়ে ১০৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রামগড় ৪৩ বিজিবির উদ্যোগে মাসিক নিরাপত্তা সমন্বয় সভা খাগাড়ছড়িতে শ্রমজীবী মানুষের তৃষ্ণা নিবারণ করলো খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে  চেয়ারম্যান পদে ২ জন  এবং  ভাইস চেয়ারম্যান পদে ১ জনের মনোনয়ন পত্র প্রত্যাহার কাপ্তাই বিএসপিআই এ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয় লামা পৌরসভার মেয়রের পক্ষ থেকে তীব্র গরমে জনসাধারণের মাঝে পানি বিতরণ রাজস্থলীতে “সর্বজনীন পেনশন স্কিম” সম্প্রর্কিত উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত যানজট মুক্ত গুইমারা বাজার স্বস্তিতে ক্রেতা বিক্রেতা ও সাধারন মানুষ সিন্দুকছড়ি জোনে মাসিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক(ঢাকা): / ৩২২ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

চলতি বছরের ১৯ জুন এসএসসি ও ২২ আগস্ট এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এমন সম্ভাবনার কথা।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের রুটিনের দায়িত্বে থাকা প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এর আগে, বিভিন্ন বোর্ড চেয়ারম্যানদের এক সভায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কয়েকটি বিষয় বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়। এসএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম, বাংলাদেশ ও বিশ্বপরিচয় আর এইচএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে বাদ দিয়ে পরীক্ষা নেয়ার সুপারিশ করা হয় ওই সভায়।

এছাড়া ব্যবহারিক নেই এমন বিষয়গুলোতে সৃজনশীল ৪০ ও এমসিকিউ ১৫, মোট ৫৫ নম্বরের পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ব্যবহারিক আছে, সেসব বিষয়ে সৃজনশীল ৩০ ও এমসিকিউ ১৫ মিলিয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা নেয়া হতে পারে।

প্রসঙ্গত, গত বছরের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষাও সব বিষয়ের ওপর হয়নি। অন্যান্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের শুধু গ্রুপভিত্তিক বিষয়ের ওপর সময় ও নম্বর কমিয়ে এ পরীক্ষা হয়। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেয়া হয়।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ