• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

মহেশখালীতে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের আনুষ্টানিক উদ্বোধন

হ্যাপী করিম (মহেশখালী) কক্সবাজার: / ৪৪৫ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২

মহেশখালী উপজেলায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। রোববার (২ ই জানুয়ারী) দুপুরে উপজেলা সম্মেলন কক্ষে মহেশখালী উপজেলা নির্বাচন কমিশনার বিমলন্দু কিশোর পালের সভাপতিত্ব ও মহেশখালী কলেজের অধ্যাপক আশীষ চক্রবর্তীর সঞ্চালনায় স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠান উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ শরীফ বাদশা। আনুষ্ঠানিকভাবে শুরুতে বেলুন ও কবুতর উডিয়ে প্রথমে উপজেলা আওয়ামীলীগ সভাপতি আনোয়ার পাশা চৌধুরী। পরে পর্যায়ক্রমে বিভিন্ন সুধীজন মুক্তিযোদ্ধা,জনপ্রতিনিধি, শিক্ষক ও সাংবাদিকদের হাতে স্মার্ট কার্ড তুলে দিয়ে কার্ড বিতরণ কার্যক্রম শুরু করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন… মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ সাইফুল ইসলাম, মহেশখালী থানার ওসি মোঃ আব্দুল হাই,জেলা আওয়ামীলীগের সহ সভাপতি এম আজিজুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আনোয়ার পাশা চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিনুয়ারা বেগম, উপজেলা শিক্ষা কর্মকর্তা ভবরঞ্জন দাশ, মহেশখালী প্রেসক্লাবের সভাপতি আবুল বশার পারভেজ,
কালারমারছড়া ইউপি চেয়ারম্যান তারেক বিন ওসমান, মাতারবাড়ী ইউপি চেয়ারম্যান আবু হায়দার’সহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা বিমলেন্দু কিশোর পাল জানান, মহেশখালী উপজেলার পৌরসভা ও ৮ ইউনিয়নের ২ লক্ষ কার্ড প্রস্তুত রয়েছে। উক্ত কার্ড নিতে কোন প্রকার টাকা দিতে হবে না। পুরাতন কার্ডটি নিয়ে নিম্নউক্ত সময়ে কেন্দ্রে উপস্থিত হয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করার আহবান করা হয়। সভাপতি বিমলেন্দু কিশোর পাল আরো জানান.. স্মার্ট কার্ডটি ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকিটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে এটি কাজে লাগবে। স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। কার্ডের পেছনে থাকছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩১ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে পাঠযোগ্য হবে। কার্ডের ছবি বা কোন ভুল তথ্য পরিবর্তন করতে চাইলে পরে নির্বাচন কার্যালয়ে আবার আবেদন করতে হবে বলে জানান তিনি।

উল্লেখ্য-মহেশখালী পৌরসভায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে.. সোমবার ০৩ জানুয়ারী সকাল-৯ থেকে দুপুর-৪ঃ৩০ ঘটিকা পর্যন্ত) মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ে ০১-০৫ ওয়ার্ড ও গোরকঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়ে ০৬-০৯ ওয়ার্ড এ কর্মসূচি চলবে আগামী ১১ জানুয়ারী পর্যন্ত। পর্যায়ক্রমে মহেশখালী উপজেলার ৮টি ইউনিয়নের সাধারন ভোটারদের মাঝেও জাতীয় পরিচয় পত্রের (স্মার্ট কার্ড) বিতরণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ