• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন
শিরোনাম
কাপ্তাইয়ে ৭ কেজি ওজনের অজগর সাপ অবমুক্ত  বেলকুচিতে ঐতিহাসিক ফাইনাল নৌকা বাইচ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত চট্রগ্রামে বৈষম্যবিরোধী পার্বত্য চট্টগ্রাম ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে শান্তিপূর্নভাবে চলছে ৭২ ঘন্টার সড়ক অবরোধ মানিকছড়িতে শান্তি-শৃঙ্খলা সম্প্রীতি সভা অনুষ্টিত উদ্ভুত পরিস্থিতি দেখতে খাগড়াছড়ি পরিদর্শনে সরকারের তিনজন উপদেষ্টা “আদিবাসী” শব্দ বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি কেন? খাগড়াছড়িতে বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকে ৭২ ঘণ্টা সড়ক অবরোধ ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক

রাইখালী ছাগলের হাট: পাহাড়ী ছাগলের কদর বেশী

ঝুলন দত্ত, কাপ্তাই ( রাঙামাটি) প্রতিনিধি: / ২৫৮ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪

ঝুলন দত্ত, কাপ্তাই ( রাঙামাটি) প্রতিনিধি: আগামী ১৭ আগস্ট শনিবার সনাতন সম্প্রদায়ের মনসা পুজা অনুষ্ঠিত হবে। এদিন বিশেষ করে চট্টগ্রাম এলাকার লোকজন পুজা উপলক্ষে মা মনসার উদ্যোশে ছাগল বলি দিয়ে থাকেন। রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার অন্যতম ছাগলের হাট বসে রাইখালী বাজারে। এই বাজারে পাহাড়ী ছাগলের সংখ্যা বেশী থাকায় আশেপাশের দূর গ্রাম হতে ক্রেতারা আসেন এখানে। ছোট বড় দেশী পাহাড়ি পাঁঠা ছাগল, হরিয়ানা ক্রস জাতের ছাগল ছাড়াও এই বাজারে ভেড়া এবং হাঁস বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৮ টায় রাইখালী বাজারে ছাগলের বাজারে গিয়ে দেখা যায় ক্রেতা বিক্রেতার ভীড়।

এসময় কথা হয় বাজারে ছাগল কিনতে আসা চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার পারুয়ার কার্তিক শীল, উত্তর সাবেক রাঙ্গুনিয়ার কর্মকার পাড়ার সবুজ কর্মকার ও দুর্জয় কর্মকার এর সাথে। তাঁরা বলেন, এই বছর ছাগলের দাম একটু বেশী। তবে এই বাজারে পাহাড়ি ছাগল পাওয়া যায়।

চন্দ্রঘোনা দোভাষী বাজার হতে ছাগল কিনতে আসা জুয়েল সূত্রধর বলেন, এই বছর ছাগলের দাম বেশী হলেও আমার পছন্দ পাহাড়ি ছাগল। আমি ৪০ হাজার টাকা দিয়ে একটি পাহাড়ি ছাগল কিনেছি।

তবে ছাগল কিনতে আসা রাইখালী বাজারে
অজয় সেন ধনা বলেন, এই বছর দাম মোটামুটি তবে গত বছরের তুলনায় বাজারে ছাগল কম।

বাজারে ছাগল বিক্রে করতে আসা রাইখালী বড়খোলা পাড়ার রফিকুল ইসলাম ও রাঙ্গুনিয়ার কোদালার শাহআলম বলেন, এই বাজারে পাহাড়ি ছাগলের চাহিদা বেশি তবে দাম মোটামুটি।

ছাগল বিক্রেতা রাইখালীর হাফছড়ির অংথোয়াই চিং মারমা ও মতি পাড়া চিংচিউ মারমা বলেন, গত বছরের চেয়ে এই বছর দাম কম তবে পাহাড়ি ছাগলের চাহিদা বেশি।

চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার মহাজন বটতল হতে ছাগল বিক্রি করতে আসা সাগর দে বলেন, আমরা শখ করে ২ টা হরিয়ানা ক্রস ছাগল বিক্রি করতে এনেছি, তবে এইখানে বড় ছাগলের ক্রেতা কম, লোকজন কম, দাম মোটামুটি।

রাইখালী ছাগলের হাটের ইজারাদার আব্দল জলিল বটন বলেন, বাজার বেশ জমজমাট। এখানে পাঁঠা ছাগল, দেশী ও পাহাড়ি ছাগল এবং ভেড়া ও হাস সাশ্রয়ী মূল্যে ক্রেতারা কিনতে পারছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ