• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন
শিরোনাম
কাপ্তাইয়ে সকলের মধ্যে যেই সম্প্রীতি আছে, সেটা ধরে রাখতে হবে- ইউএনও মো মহিউদ্দিন  সিএনজি ধর্মঘটে কাপ্তাইয়ে দূর্ভোগ চরমে  ক্ষতিগ্রস্তদের সহযোগীতা ও জড়িতদের বিচারের আওতায় আনা হবে; দীঘিনালায় তথ্য উপদেষ্টা নাহিদ পাহাড় ও সমতল সব মিলে বাংলাদেশ, পাহাড়ে সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত সহায়তা দেওয়ার আশ্বাস-নাহিদ ইসলাম বড়ধুল ইউনিয়নের বিএনপি অঙ্গ সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক স্মরণসভা পথ র‍্যালী রাজবাড়ীতে ফেনসিডিল ও গাঁজা সহ গ্রেপ্তার-১, মোটরসাইকেল জব্দ কাপ্তাইয়ে ৭ কেজি ওজনের অজগর সাপ অবমুক্ত  বেলকুচিতে ঐতিহাসিক ফাইনাল নৌকা বাইচ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত চট্রগ্রামে বৈষম্যবিরোধী পার্বত্য চট্টগ্রাম ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে শান্তিপূর্নভাবে চলছে ৭২ ঘন্টার সড়ক অবরোধ মানিকছড়িতে শান্তি-শৃঙ্খলা সম্প্রীতি সভা অনুষ্টিত উদ্ভুত পরিস্থিতি দেখতে খাগড়াছড়ি পরিদর্শনে সরকারের তিনজন উপদেষ্টা

মহালছড়িতে ঐতিহাসিক ৭মার্চ উদযাপিত

রিপন ওঝা, মহালছড়ি: / ৪৭১ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪

(রিপন ওঝা,মহালছড়ি)

‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম… এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’ ১৯ মিনিটের কালজয়ী ভাষণ। কালজয়ী ভাষণের শেষ কটি শব্দমালা। ঐতিহাসিক ভাষণের আটটি শব্দের শেষ দুটি লাইন হয়ে গেল সাত কোটি মানুষের মনের ভাষা, এই ভাষণ মুক্তিকামী বাংলার জনগণের মুক্তিযুদ্ধের মূলমন্ত্র।

মহালছড়িতে আওয়ামী লীগ ও সকল সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে হাজার বছরের সর্বশ্রেষ্ট বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা ও বিজয় অর্জনের-৭১ স্মৃতিবিজড়িত ঐতিহাসিক ভাষণের তাৎপর্য ও গুরুত্ব স্মরণে আজ ঐতিহাসিক ৭মার্চ উদযাপিত হয়েছে।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রোজ বৃহস্পতিবার সকাল ৮.৩০ঘটিকায় দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন শেষে প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের পূর্বে জাতীয় ও দলীয় সংগঠনের পতাকা উত্তোলন করা হয়েছে।

উক্ত কর্মসূচিতে মহালছড়ি উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি চিন্তাহরণ শর্মা, যুগ্ম সাধারণ সম্পাদক ও ২নং ওয়ার্ড প্রাক্তন মেম্বার অপু কুমার দাশ, শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদক ও ২নং ওয়ার্ড মেম্বার সরোজ চৌধুরী, সদস্য সুলতান মাহমুদসহ সিনিয়র নেতৃবৃন্দ এবং উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ রেজাউল হক মাসুদ, কৃষকলীগ সভাপতি মোঃ ফরিদ ও সাধারণ সম্পাদক রিপন ওঝা, বঙ্গবন্ধু সৈনিক লীগ সভাপতি বাবলু চৌধুরী, কৃষকলীগের সাবেক সাধারণ সম্পাদক কার্তিক সরকার, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাগর চৌধুরী, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান রাজীব, মহালছড়ি সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক অনন শীল ও স্থানীয় নেতাকর্মী ও গণমাধ্যম উপস্থিত ছিলেন।

উল্লেখ্যে যে, আজ বাংলার মানুষ মুক্তি চায়, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তার অধিকার চায়।’ বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণটি বাঙালি জাতির জীবনে অত্যন্ত গুরুত্ব ও তাৎপর্য বহন করে এবং বাঙালি জাতির অনুপ্রেরণার অনিবার্ণ শিখা হয়ে অ-ফুরন্ত শক্তি ও সাহস যুগিয়ে আসছে। একই সাথে ২০১৭ সালে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ‘‘বিশ্ব ঐতিহ্যের দলিল” হিসেবে হিসেবে স্বীকৃতি প্রাপ্ত হয়েছে।ঐতিহাসিক ৭ মার্চ আজ। ১৯ মিনিটের কালজয়ী এ ভাষণের শেষ কটি শব্দমালা ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম… এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ ঐতিহাসিক ভাষণের আটটি শব্দের শেষ দুটি লাইন হয়ে গেল সাত কোটি মানুষের মনের ভাষা,এই মূলমন্ত্রই হয়ে গেল মুক্তিকামী বাঙালির মুক্তিযুদ্ধের মূলমন্ত্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ