• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন
শিরোনাম
রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন

যুব দিবস উপলক্ষে সাইকেল র-্যালির আয়োজন করেছে ইয়ুথ নেট

আসিফ ইকবাল, বান্দরবান জেলা প্রতিনিধি : / ২২৪ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১ নভেম্বর, ২০২৩

আসিফ ইকবাল, বান্দরবান জেলা প্রতিনিধি 

১লা নভেম্বর জাতীয় যুব দিবস ২০২৩ উপলক্ষে ” পরিবেশ বান্ধব যানবাহন ব্যবহার করি,নির্মল বায়ু নিশ্চিত করি। প্রতিটি রাস্তায় সাইকেল লেন বাস্তবায়ন করি” এই প্রতিপাদ্য নিয়ে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস বাংলাদেশ, বান্দরবান ইউনিট এর পক্ষ থেকে একটি সাইকেল র‍্যালী অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন ইয়ুথনেট বান্দরবান টিম এর সমন্বয়কারী সাজ্জাদ হোছাইন, সাবেক সমন্বয়কারী আসিফ ইকবাল, সহ অন্যান্য সদস্য জসীম উদ্দিন, মোহাম্মদ ইবরাহিম, ইমরান হোসেন,জান্নাতুল মাওয়া শিফা, জয়ন সেন, মিনহাজুর রহমান,আবদুল আলীম প্রমুখ। এসময় উপস্থিত ইয়ুথনেট বান্দরবান টিম এর সমন্বয়কারী সাজ্জাদ হোছাইন বলেন, জীবাশ্ম জ্বালানির ওপর বাাংলাদেশ অনেক বেশি নির্ভরশীল। এ অবস্থা থেকে সরে আসা উচিত সরকারের এবং বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়ে উপস্থিত তরুণরা বলেন, পরিবেশের জন্য ক্ষতিকারক জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে নিরাপদ জ্বালানি ও টেকসই বাংলাদেশের জন্য নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। বাংলাদেশের মতো দেশে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি বাস্তবায়ন করতে হলে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী উন্নত দেশগুলো শর্তহীন প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা দিতে হবে। কিন্তু উন্নত বিশ্ব আমাদের দুর্যোগকে কেন্দ্র করে ঋণের ব্যবসা করতে চায় এ ছাড়া দূষণকারী দেশগুলোর থেকে ক্ষতিপূরণ নিশ্চিত করা প্রয়োজন।

এ সময় তরুণ জলবায়ু কর্মীরা জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীলতা থেকে সরে আসতে সরকার ও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। তারা আরও বলে “এই পৃথিবী আমাদের। তাই এই পৃথিবীকে রক্ষা করা আমাদের দায়িত্ব।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ