• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:২৯ অপরাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে দৈনিক কালবেলা’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাঙ্গু নদীতে নৌকায় ডুবে নারী নিখোঁজ এখনো সন্ধান পাওয়া যায়নি মোল্লাহাটে বিএনপির আহবায়ককে অব্যাহতি দেয়ার প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত খাগড়াছড়িতে এক ঘন্টার জন্য প্রতীকী পুলিশ সুপার হলেন শিশু শিক্ষার্থী নূর ইসরাত জাহান প্রবারণা পূর্ণিমাকে ঘিরে চলছে উৎসবের আমেজ লামায় ইউপি মেম্বারের বিরুদ্ধে অসহায় জায়গার মালিকের যত অভিযোগ বান্দরবানে এবারো এইচএসসি পরীক্ষার ফলাফলে কোয়ান্টাম কসমো কলেজ প্রথম কাপ্তাই মা সীতা দেবী মন্দিরে হাতির আক্রমনে ক্ষতিগ্রস্ত রান্না ঘর ও বাগান নবীনগর নিখোঁজ গৃহবধূর সন্ধান চেয়ে সংবাদ সম্মেলন! সাজেকে ক্ষতিগ্রস্ত পাহাড়ি ও বাঙ্গালী পরিবারের মাঝে সেনাবাহিনীর আর্থিক সহায়তা প্রদান মানিকছড়িতে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম হাতে-কলমে অক্ষর শিখছে শিশুরা প্রবারণা উৎসবে মানিকছড়িতে অনুদান বিতরণ

নিজস্ব ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে ইউক্রেন

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ৪২২ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার

রাশিয়ায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছে ইউক্রেন। গতকাল বৃহস্পতিবার টেলিগ্রামে দেওয়া এক বার্তায় দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, এরইমধ্যে মোতায়েন করা হচ্ছে ইউক্রেনের তৈরি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। এদিকে, রুশ ভূখণ্ড লক্ষ্য করে আবারও ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। জাপোরঝিয়ার রুশ ফ্রন্টলাইনের দিকে অগ্রসর হচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ হামলা জোরদারে পশ্চিমা মিত্রদের কাছ থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চেয়ে আসছে ইউক্রেন। ফ্রান্স, যুক্তরাজ্য এই আহ্বানে সাড়া দিলেও এখনও সিদ্ধান্ত নেয়নি যুক্তরাষ্ট্র।

এমন পরিস্থিতিতে রাশিয়ার বিরুদ্ধে নিজেদের তৈরি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করলো ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, তাদের এই ক্ষেপণাস্ত্র ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এরইমধ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে জানালেও কোথায় এই হামলা চালানো হয়েছে সেবিষয়ে নিশ্চিত তথ্য দেননি জেলেনস্কি। তবে ইঙ্গিত দিয়েছেন রাশিয়ায় হামলা চালানোর। রাশিয়ার স্কভ বিমানবন্দরে বুধবারের হামলার একদিন পর এই ঘোষণা দিলেন জেলেনস্কি। কিয়েভের ওই হামলায় বেশ কয়েকটি রুশ সামরিক বিমান ধ্বংস হয়।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই এফ সিক্সটিন যুদ্ধ বিমান সরবরাহের কাজ শেষ করতে চায় ইউক্রেন। জেলেনস্কির শঙ্কা, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক পটপরিবর্তন হলে কমতে পারে সামরিক সহায়তা।

রুশ ভূখণ্ড লক্ষ্য করে আবারও ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। শুক্রবার রাশিয়ার কুরস্ক অঞ্চলে হামলা চালায় দুইটি ইউক্রেনীয় ড্রোন। এতে ক্ষতিগ্রস্ত হয় প্রশাসনিক ও আবাসিক ভবন। মস্কো লক্ষ্য করে পাঠানো তৃতীয় ড্রোনটি ভূপাতিত করার দাবি করেছে ক্রেমলিন।

এদিকে, সদস্য রাষ্ট্র হাঙ্গেরির আপত্তির কারণে ইউক্রেনের জন্য ৫০ কোটি ইউরোর সামরিক তহবিল অনুমোদন দিতে পারছে না ইইউ। এর আগে, বুধবার আরও ইউক্রেনীয় সেনাদের দ্রুত প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ