• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

এক সপ্তাহের মধ্যে চালু হবে রুমা থানচি সড়ক- সড়ক পরিবহন ও সেতু সচিব

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান (বান্দরবান) / ২০৯ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১৯ আগস্ট, ২০২৩

বান্দরবানে টানা প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে যোগাযোগ বিচ্ছিন্ন রুমা ও থানচি উপজেলায় সড়ক যোগাযোগ পুনস্থাপনে কাজ করে যাচ্ছে সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ। বিধ্বস্ত সড়কগুলো পরিদর্শন করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মোঃ আমিন উল্লাহ নূরী। শনিবার সকালে বান্দরবান রুমা সড়কের ২৫ কিলোমিটার অংশ ও থানচি সড়কের পোড়া বাংলা এলাকায় বিধ্বস্তের সড়কগুলো পরিদর্শন করেছেন সচিব।

আগামী এক সপ্তাহের মধ্যে বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় সড়ক যোগাযোগ পুনঃস্থাপন করা যাবে বলে সচিব জানিয়েছেন। এ সময় তার সাথে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ৩৪ কনস্ট্রাকশন ব্রিগেড এর অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল মাসুদুর রহমান, বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রধান প্রকৌশলী মোঃ মইনুল হাসান, চট্টগ্রামে তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ জাহিদ হোসেন, রাঙ্গামাটির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোফাজ্জল হায়দার, বান্দরবানের নির্বাহী প্রকৌশলী মোঃ মোসলে উদ্দিন চৌধুরী প্রমুখ।

সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তৃবৃন্দ ধসে যাওয়ার সড়কের বিভিন্ন অংশ পরিদর্শন করেন এবং দ্রুত কাজ সম্পাদনের জন্য নির্দেশ দেন। পরিদর্শন শেষ সচিব সাংবাদিকদের জানিয়েছেন বান্দরবানসহ আশেপাশের এলাকায় এবারের টানা প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে সড়ক যোগাযোগ ব্যবস্থার ব্যাপক ক্ষতি হয়েছে। রুমা থানচি সড়ক যোগাযোগ আগামী এক সপ্তাহের মধ্যেই চালু হবে। ধসে যাওয়া স্থানগুলোতে মাটি কেটে নতুন সড়ক তৈরি করে সড়ক যোগাযোগ চালু করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

এদিকে সরেজমিনে এলাকায় গিয়ে দেখা গেছে বান্দরবান থানচি ও বান্দরবান রুমা সড়কের কমপক্ষে ২০টি স্থানে ছোট বড় পাহাড় ধ্বসে পড়েছে। এসব জায়গায় নতুনভাবে সড়ক তৈরি করা হচ্ছে। রুমা সড়কের ২৫ কিলোমিটার অংশ ও থানচি সড়কের পোড়া বাংলা এলাকায় সড়ক এমনভাবে ধসে গেছে যে সড়কের অস্তিত্বই নেই। এসো স্থানে নতুন করে পাহাড় কেটে মাটি সরিয়ে নতুন সড়ক তৈরি করা হচ্ছে।

অন্যদিকে সড়কের সাথে থাকা বিদ্যুৎ সঞ্চালক লাইনের খুটি ধসে পড়ায় দীর্ঘদিন ধরে দুটি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বিদ্যুৎ ব্যবস্থা চালু করতে কাজ করে যাচ্ছে বান্দরবানের বিদ্যুৎ বিতরণ বিভাগ।

উল্লেখ্য গত ৭ আগষ্ঠ থেকে টানা প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবানের সাথে রুমা ও থানচি উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ