• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকে ৭২ ঘণ্টা সড়ক অবরোধ ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন

অশান্ত বান্দরবানে শান্তি প্রতিষ্ঠায় গঠন করা হলো শান্তি প্রতিষ্ঠা কমিটি

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান: / ১৭৩ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ২৩ জুন, ২০২৩

দীর্ঘদিন অস্থিতিশীল থাকা বান্দরবানে শান্তি প্রতিষ্ঠা ও বিপথগামী কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ’র সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষ্যে গঠন করা হয়েছে শান্তি প্রতিষ্ঠা কমিটি। বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ক্যশৈহ্লাকে আহবায়ক করে গঠন করা ১৮ সদস্য বিশিষ্ট এ কমিটিতে বম সম্প্রদায় ছাড়াও ম্রো, খুমি, খেয়াং, চাকমা, তঞ্চঙ্গ্যা সহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা রয়েছে।

এ কমিটি এলাকায় শান্তি ফিরিয়ে আনতে কেএন এফ এর সাথে সংলাপের মাধ্যমে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা এবং কেএনএফ এর তৎপরতা রয়েছে এমন এলাকায় জনগোষ্ঠীর মাঝে খাদ্য সংকট নিরসনে কাজ করবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

কমিটিতে মুখপাত্র রাখা হয়েছে জেলা পরিষদের সদস্য ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের নেতা কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যাকে। বৃহস্পতিবার বান্দরবান জেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা পরিষদের চেয়ারম্যান এই তথ্য জানিয়েছেন। সংবাদ সম্মেলনে কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। শান্তি কমিটির চেয়ারম্যান ক্যশৈহ্লা জানিয়েছেন খুব দ্রুত কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ’র নেতৃবৃন্দের সাথে কথা বলে শান্তি প্রক্রিয়ার বিষয়টি নিয়ে আগানো হবে। কেএন এফ এর তৎপরতা বন্ধ করা এবং এলাকার শান্তি ফিরিয়ে আনার বিষয়ে কমিটির সদস্যরা তাদের মতামত তুলে ধরেন।

এদিকে এই শান্তি প্রতিষ্ঠা কমিটির বিষয়ে কেএনএফ জানিয়েছে আগে এলাকায় নিরাপত্তা বাহিনীর অভিযান এবং স্থানীয় জনসাধারণকে হয়রানি বন্ধ করতে হবে। পরবর্তীতে আলোচনায় বসা যায় কিনা তা নিয়ে চিন্তা ভাবনা করা হবে।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ