• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

অবৈধ ইটভাটা বন্ধে তিন পার্বত্য জেলার ডিসিকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক(ঢাকা): / ৩৩৩ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির জেলার ৩ জেলা প্রসাশকগণকে অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে এইচআরপিবি এর পক্ষে সিনিয়র এডভোকেট মনজিল মোরসেদ কর্তৃক লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানের বিভিন্ন ইটভাটা মালিকরা রীট পিটিশন দায়ের করলে শুনানী শেষে মহামান্য হাইকোর্ট বিভাগ ১৬ ফেব্রুয়ারী ২০২৩ রীট পিটিশন খারিজ করে দেন। পরবর্তীতে ইটভাটা মালিকগণ আপিল বিভাগে ২টি আপিল দায়ের করলে মাহামান্য আদালত আপিল নিস্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে স্থিতিবস্থা ভ্যাকেট করেন।

উপরোক্ত আপিলদ্বয়ের স্থিতিবস্থা ভ্যাকেট হওয়া স্বত্ত্বেও ইটভাটা মালিকেরা প্রশাসনের সামনে লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন। কিন্তু অবৈধ ইটভাটা বন্ধে মহামান্য আদালতের নিদের্শনা থাকার পরও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না, সে কারনে পার্বত্য চট্টগ্রামের পরিবেশ ধ্বংশ হচ্ছে। অন্যদিকে এইচআরপিবি এর করা জনস্বার্থের মামলায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ রয়েছে। ক্যাবিনেট সেক্রেটারি এক নির্দেশনায় সকল জেলা প্রশাসকদের অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিদের্শ দিয়েছেন।

সে বিবেচনায় পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটির অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে জেলা প্রসাশক (১) মোহাম্মদ মিজানুর রহমান (রাঙ্গামাটি), (২) মো: শহিদুজ্জামান (খাগড়াছড়ি) এবং (৩) মিসেস ইয়াসমিন পারভিন তিবরীজী (বান্দরবান) কে ৭২ ঘণ্টার মধ্যে নিজ নিজ জেলায় ইট ভাটার কার্যক্রম বন্ধে পদক্ষেপ গ্রহণ করার জন্য এইচআরপিবি এর প্রেসিডেন্ট সিনিয়র এডভোকেট মনজিল মোরসেদ লিগ্যাল নোটিশ প্রেরণ করেছেন।

১৯ জুন ২০২৩ ডাকযোগে এ নোটিশ প্রেরন করা হয়। লিগ্যাল নোটিশে ৭২ ঘণ্টার মধ্যে অবৈধ ইটভাটা কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। নতুন সরকারি চাকুরি আইন ২০১৮ অনুসারে অসাদাচারন এর দায়ে ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে আদালতে পদক্ষেপ গ্রহণ করা হবে।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ