• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন
শিরোনাম
পানছড়িতে সম্প্রীতি সমাবেশ বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে রুমা জোন কমান্ডারের মতবিনিময় সভা অনুষ্ঠিত ১০ম গ্রেডের দাবীতে লামার ৮৫টি বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মানববন্ধন লংগদুতে উপজেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি কমিটি সভা ভারী বৃষ্টির পানির কারণে তলিয়ে গেছে রাজগঞ্জের ঝাঁপা বাঁওড় অসাম্প্রদায়িক চেতনার সুদৃঢ় বন্ধনে মানিকছড়িতে সম্প্রীতি সভা কাপ্তাইয়ে সকলের মধ্যে যেই সম্প্রীতি আছে, সেটা ধরে রাখতে হবে- ইউএনও মো মহিউদ্দিন  সিএনজি ধর্মঘটে কাপ্তাইয়ে দূর্ভোগ চরমে  ক্ষতিগ্রস্তদের সহযোগীতা ও জড়িতদের বিচারের আওতায় আনা হবে; দীঘিনালায় তথ্য উপদেষ্টা নাহিদ পাহাড় ও সমতল সব মিলে বাংলাদেশ, পাহাড়ে সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত সহায়তা দেওয়ার আশ্বাস-নাহিদ ইসলাম বড়ধুল ইউনিয়নের বিএনপি অঙ্গ সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক স্মরণসভা পথ র‍্যালী রাজবাড়ীতে ফেনসিডিল ও গাঁজা সহ গ্রেপ্তার-১, মোটরসাইকেল জব্দ

মহালছড়িতে ২টি ইউনিটে ছাত্রলীগের বার্ষিক সম্মেলন ৯মার্চ

রিপন ওঝা,নিজস্ব প্রতিনিধি:(মহালছড়ি) / ৬০৯ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৮ মার্চ, ২০২৩

বাংলাদেশ ছাত্রলীগ, খাগড়াছড়ি জেলাধীন মহালছড়ি উপজেলা শাখা দীর্ঘ ৯ বছরেরও বেশি সময় ও ৮বছরের অধিক সময় পরে মহালছড়ি সরকারি কলেজ শাখা কমিটি গঠনের লক্ষ্যে বার্ষিক সম্মেলন আগামী ৯মার্চ শত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ সময় পরে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এতে মহালছড়ি উপজেলা ও মহালছড়ি সরকারী কলেজ, সদর ইউনিয়ন হতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে জীবনবৃত্তান্ত জমা দিলেন প্রায় পদ প্রত্যাশী ছাত্রনেতৃবৃন্দগণ ছড়াছড়ি দেখা যাচ্ছে। উভয় ইউনিটে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে জীবনবৃত্তান্ত জমা দেওয়া কেউই অছাত্র, বহিষ্কৃত, বয়সহীন কেউই নাই বলে জানা যায়। তবে দীর্ঘদিন সম্মেলন না করার কারণে অনেক নেতাকর্মীর বয়স ২৯এর অধিক হওয়ায় গঠনতন্ত্র অনুযায়ী অবিবেচিত হচ্ছেন বলে জানিয়েছেন।

এ বিষয়ে খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের আহ্বায়ক অভিক মোহন ত্রিপুরা বলেন ‘বাংলাদেশ ছাত্রলীগ দক্ষিণ-পূর্ব এশিয়ার একমাত্র বৃহত্তর ছাত্র সংগঠন। তাই বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী মহালছড়ি উপজেলা ছাত্রলীগ ও মহালছড়ি সরকারি কলেজ ছাত্রলীগের কমিটি গঠিত হবে এবং উক্ত কমিটিতে সংগঠনের প্রয়োজনে যোগ্যতা যাদের রয়েছে শুধু তারাই কমিটিতে স্থান পাবে। কোন অছাত্র, বিবাহিতরা বয়সহীন নেতৃত্ব কমিটিতে ঠাঁই হবে না।

সম্মেলনের বিষয়ে উপজেলা আওয়ামী লীগ সভাপতি রতন কুমার শীল বলেন, ‘বাংলাদেশ ছাত্রলীগ দক্ষিণ-পূর্ব এশিয়ার একমাত্র বৃহত্তর ছাত্র সংগঠন। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রিয় প্রিয় সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। এই ছাত্রলীগের প্রতিটি শাখা- বঙ্গবন্ধুর আদর্শে পরিবারের সন্তান হতে হবে। দেশের যে কোন প্রয়োজনে বাংলাদেশ ছাত্রলীগের কর্মী হিসেবে নিজ জীবনের মায়া ত্যাগ করে ঝাঁপিয়ে পড়বে, এমন নেতৃত্ব আসা করেন। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আর্দশে গড়া ত্যাগী ও যোগ্যরাই স্থান পাবে।

সম্মেলন বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন বলেন, বর্তমানে সরকারের উন্নয়নের গতি ধারাবাহিকতা রক্ষার জন্যে ও সকল সংগঠনের ন্যায় ছাত্রনেতাকর্মীদের মধ্যে প্রাণ ফিরিয়ে আনতে এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন মাথায় রেখেই খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরার পরামর্শে যোগ্য নেতৃত্ব তুলে আনার লক্ষ্যে মহালছড়ি উপজেলা ছাত্রলীগ ও মহালছড়ি সরকারি কলেজ ছাত্রলীগের কমিটি গঠন করার লক্ষ্যে বার্ষিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ৫(ক) ধারা অনুযায়ী আগামী ৯মার্চ যাদের বয়স ২৯ তারা যোগ্য প্রার্থী হিসাবে গণ্য হবেন। তবে গত কিছুদিনধরে কয়েকটি কয়েকটি গণমাধ্যমে বয়স ২৯ এর কথা উঠে আসছে। সেই সূত্র ধরে বয়সের সীমারেখা হিসেব করা ছাত্রলীগের গঠনতন্ত্রের বাধ্যবাধকতা।

তবে দলীয় একটি বিশ্বস্ত সূত্রের মাধ্যমে জানা গেছে, সকল জল্পনা ও কল্পনার অবসান ঘটিয়ে আগামী নির্বাচন ও ছাত্রলীগের অতীত ঐতিহ্য ও গৌরব ফিরিয়ে আনতে এবং দক্ষ ও উপযুক্ত নেতৃত্ব নির্বাচন করতে বয়সের সীমারেখা ২৯ চূড়ান্ত বলেই বিবেচিত।

সম্মেলনে উপজেলা ছাত্রলীগে সভাপতি পদে মোঃ হামিদুল ইসলাম, শুভ দাশ জ্যাকি,মেহেদী হাসান এবং সাধারণ সম্পাদক পদে মোঃ মারুফ রহমান,কাকন কর্মকার,মান্না দেবনাথ, কুবিন্দ্র ত্রিপুরা, মেহেদী হাসান এবং মহালছড়ি সরকারি কলেজ ছাত্রলীগে সভাপতি পদে মোঃ কাউছার আলম, মোঃ নাজমুল হোসেন, মান্না দেবনাথ এবং সাধারণ সম্পাদক পদে কাউছার আলম, অনন শীল, গৌবিন্দ দত্ত ফরম, সাংগঠনিক সম্পাদক পদে তপন বিকাশ ত্রিপুরা মনোনয়নপত্র ফরম সংগ্রহ করেছেন।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ