• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম
কাপ্তাইয়ে ৭ কেজি ওজনের অজগর সাপ অবমুক্ত  বেলকুচিতে ঐতিহাসিক ফাইনাল নৌকা বাইচ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত চট্রগ্রামে বৈষম্যবিরোধী পার্বত্য চট্টগ্রাম ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে শান্তিপূর্নভাবে চলছে ৭২ ঘন্টার সড়ক অবরোধ মানিকছড়িতে শান্তি-শৃঙ্খলা সম্প্রীতি সভা অনুষ্টিত উদ্ভুত পরিস্থিতি দেখতে খাগড়াছড়ি পরিদর্শনে সরকারের তিনজন উপদেষ্টা “আদিবাসী” শব্দ বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি কেন? খাগড়াছড়িতে বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকে ৭২ ঘণ্টা সড়ক অবরোধ ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক

কামিতারপাড়া পুকুরে শাপলার মনোমুগ্ধকর সৌন্দর্য মন কাড়ে মানুষের

হ্যাপী করিম, স্টাফ রিপোর্টার (মহেশখালী) কক্সবাজার: / ২১৫ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২

শাপলার রঙ্গে রঙ্গিন কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কামিতারপাড়া পুকুর। ষড় ঋতুর এই দেশে বাংলার প্রকৃতি নতুন রূপে সাজে ভিন্ন ভিন্ন ঋতুতে। সবুজ পত্রপল্লবে ছেয়ে যায় বৃক্ষরাজি। পুকুর জলাশয়ে থাকা জলজ উদ্ভিদগুলো প্রাণ ফিরে পায়। শীতের আগমন না ঘটলেও আবহমান গ্রাম বাংলার প্রকৃতি সেজেছে পদ্ম ও লাল শাপলার। ভোরের আলো ফুটতেই বিলের পানিতে সোজা হয়ে দাঁড়িয়ে যায় পদ্ম ও শাপলা। সেই সাথে নানা প্রজাতির পাখীর কিচির মিচির কোলাহলে ঘুম ভাঙ্গে বিলের আশপাশের মানুষদের। শাপলা বাংলাদেশের জাতীয় ফুল। আর এই শাপলা গ্রাম গঞ্জের রূপ প্রকৃতির অলংকার ও বটে। প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া লাল শাপলা পদ্মফুল সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে। দেখলে মনে হয় এ যেন লাল শাপলার রাজ্য।

বলছি মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের কামিতারপাড়া এলাকার প্রধান সড়ক পথ থেকে উত্তরে পুকুরের দূরত্ব আনুমানিক ১০/১৫ মিনিট পায়ে হেঁটে গেছে পুকুরে শাপলা আর শাপলা, সকালে সূর্য্য প্রখর হওয়ার পর আস্তে আস্তে বুজে যায় শাপলা, ফোঁটে রাতের বেলা। সৌন্দর্য উপভোগ করতে এসে সাতসকালে সাংবাদিক দম্পতি ছুটে যান আঁধার কাটিয়ে। সৌন্দর্য পিপাসু জাতীয় দৈনিক দেশবাংলা প্রতিনিধি নুরুল করিম ও দৈনিক রূপালী সৈকতের স্টাফ রিপোর্টার বদরুন্নেসা সুখি (হ্যাপী করিম) শাপলার পুকুর অপরূপ সৌন্দর্যে ভরপুরে সরজমিনে দেখা যায় পুকুর জুড়ে সৌন্দর্য ছড়াচ্ছে লাল শাপলা।

বর্ষার শুরুতে প্রাকৃতিকভাবেই জন্ম নেয় অসংখ্য শাপলা। আগাছায়ও ভরে গেছে। শ্রাবণের শেষের দিকে শাপলায় ফুল ফুটতে শুরু করে। কার্তিক মাসের শেষে দিকে পুকুরে পানি থাকতে থাকতেই শাপলাসহ যাবতীয় আগাছা পরিস্কার করেন স্থানীয়রা। অগ্রাহায়নে শুকিয়ে যায় পুকুর।

স্থানীয় শফিউল আলম জানান, পুরো বিল যেন লাল শাপলা এবং গোলাপী আর সাদা রংয়ের পদ্ধফুলে ভরে উঠে। এযেন বিধাতার এক অপরূপ সৃষ্টি, যা দেখলে যে কারো মন জুড়িয়ে যায়। আগত স্থানীয় ও পথচারীগণ যে যার মত করে লাল শাপলা ও পদ্মবিলের সৌন্দর্য উপভোগ করেন আর মোবাইল ক্যামেরায় ফ্রেমে বন্দি করে প্রচার করছেন এ বিলের অপরূপ দৃশ্য।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ