• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন
শিরোনাম
কেএনএফ’র সন্ত্রাসী তৎপরতার প্রতিবাদ জানিয়েছে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রুমায় তুমুল গোলাগুলি আতঙ্ক, হতাহতের শঙ্কা বর্ণাঢ্য আয়োজনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের খাগড়াছড়ি জেলা সম্মেলন অনুষ্ঠিত মহালছড়িতে বৈসাবি ফুটবল টুর্নামেন্টে অংম্রাং ক্লাব চ্যাম্পিয়ন বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল

জন্ম ও মৃত্যু নিবন্ধনে সহায়তা করায় কাপ্তাইয়ের গ্রাম পুলিশ সুমন দাশ পুরস্কৃত 

নিজস্ব প্রতিবেদক: / ১২৭ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

কোন ইউনিয়নে নতুন শিশুর জন্ম হলে বা কেউ মৃত্যু হলে অবশ্যই তাঁদেরকে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে নিবন্ধন করা বাধ্যতামূলক করেছেন সরকার।  এই ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সদস্য, গ্রাম পুলিশ এবং বেসরকারি উন্নয়ন সংস্থার পাড়াকর্মীরা অগ্রণী ভূমিকা পালন করে থাকেন। তবে অনেকক্ষেত্রে অসচেতনতার কারনে জনগণ ইউনিয়ন পরিষদে গিয়ে এই জন্ম ও মৃত্যু নিবন্ধন এর কাজটা করেন না।

সেই ক্ষেত্রে রাঙামাটির  কাপ্তাই উপজেলার ৪ নং কাপ্তাই ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ একটি ব্যতিক্রমী ঘোষণা দিয়েছেন।  তাঁর ইউনিয়নে সে সমস্ত জনপ্রতিনিধি, গ্রাম পুলিশ বা কোন এনজিও কর্মী সর্বোচ্চ জন্ম ও মৃত্যু নিবন্ধন করবেন তাঁকে পুরস্কার প্রদান করবেন ইউনিয়ন পরিষদের পক্ষ হতে।

তারই ধারাবাহিকতায়  ৪ নং কাপ্তাই ইউনিয়ন এর ৪ নং ওয়ার্ডের গ্রাম পুলিশ সুমন দাশ তাঁর ওয়ার্ডে শতাধিক  জন্ম ও মৃত্যু নিবন্ধনে সহায়তায় করায় তাঁকে ইউনিয়ন পরিষদের পক্ষ হতে নগদ অর্থ পুরস্কার প্রদান করা হয়।

গত সোমবার( ৫ জুন)  কাপ্তাই ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত জন্ম ও মৃত্যু নিবন্ধন টাস্কফোর্স কমিটির মতবিনিময় সভায় উপস্থিত প্রধান অতিথি কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে গ্রাম পুলিশ সুমন দাশ এর হাতে নগদ চেক তুলে দেন। এসময় তিনি বলেন, গ্রাম পুলিশ সুমন দাশ এর মতো সকলকে জন্ম ও মৃত্যু নিবন্ধন কাজে এগিয়ে আসতে হবে।

৪ নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ জানান, গ্রাম পুলিশ সুমন দাশ তার ওয়ার্ডের প্রতিটি ঘরে ঘরে গিয়ে জন্মগ্রহনকারী ও মৃত্যুবরণকারী পরিবারগুলোর সদস্যদের ইউনিয়ন পরিষদে নিয়ে এসে জন্ম ও মৃত্যু  নিবন্ধন করিয়েছেন। এটা সকলের জন্য উদাহরণ হতে পারে।

গ্রাম পুলিশ সুমন দাশ এই প্রতিবেদককে জানান, এই ধরনের পুরস্কার প্রাপ্তি আমাকে আরোও উৎসাহিত করবে।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ