• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:২০ অপরাহ্ন
শিরোনাম
অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা কাপ্তাইয়ে উপকারভোগীদের মাঝে ঋণের চেক বিতরণ  গোয়ালন্দে গণহত্যাকাণ্ডে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন মানিকছড়িতপ ইয়ুথ দলের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্টিত বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানি বন্ধে মানিকছড়িতে পিসিপি’র বিক্ষোভ মিছিল পানছড়ি উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নয়ন হত্যার ৬বছর, বিচারের বানী নিবৃত্তে কাঁদে

মোঃ আলমগীর হোসেন, লংগদু (রাঙামাটি) প্রতিনিধিঃ / ১৮২ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ২ জুন, ২০২৩

রাঙ্গামাটির লংগদুতে মোটরসাইকেল চালক ও লংগদু ইউনিয়ন যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়ন হত্যার ছয় বছরে বিচার পায়নি নয়নের পরিবার।

২০১৭ সালের ১জুন দীঘিনালা-খাগড়াছড়ি রোডে চার মাইল নামক স্থানে নয়নকে নির্মম ভাবে হত্যা করে তার ভাড়ায় চালিত মোটরসাইকেলটি নিয়ে যায় উপজাতীয় একদল সন্ত্রাসীরা। ঐদিন সন্ধ্যায় যখন নয়নের মরদেহ বাইট্টাপাড়া তার নিজ বাড়িতে পৌঁছে তখন এলাকায় এক হৃদয় বিদারক ঘটনা ঘটে। এলাকার বাঙালি জনগোষ্ঠী বিক্ষুব্ধ হলেও বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর সর্তক অবস্থানের কারনে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরের দিন ২জুন নয়নে লাশ জানা জার জন্য লংগদু মাঠে নিয়ে যাওয়া হয়। বাঙালিরা যখন শোকে কাতর হয়ে নয়নের শেষ জানাজার নামাজ পড়তে ব্যস্থ ঠিক তখনই পরিকল্পিত ভাবে উপজাতি সন্ত্রাসীরা নিজের ঘরে আগুন দিয়ে বাঙালি তথা বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর উপর দোষ চাপিয়ে দেয়ার জন্য
এহেন কর্মকান্ড পরিচালনা করেন। যার প্রমাণ মিলেছে উপজাতি এক প্রবাসী ঘটনার প্রায় ১ঘন্টার আগে তার ফেসবুক লংগদু আগুন লাগার ঘটনা পোস্ট করেছে এবং যে ছবিটি দেয়া হয়েছিল সেটি ছিল শহরের কোথাও আগুন লাগার ছবি। ছবিতে ল্যাম্পপোস্ট দেখা গেছে, সে ছবিটি লংগদুরের আগুনের ছবি ছিলোনা, তাহলে প্রশ্ন থেকে যায় ঘটনার আগেই সেই প্রবাসী কিভাবে আগুন লাগার ঘটনা জানতে পারে? এঘটনার পর বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রী, এমপি, কর্মকর্তারা এসে অগ্নি কান্ড এলাকা পরিদর্শন করেন। এবং সহযোগিতা আশ্বাস দেন। পরে উপজাতীয়দের পুড়ে যাওয়া ভাঙ্গা ছনের বা টিনের ঘরগুলোকে প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্প-২ এর আওয়তায় প্রত্যেককে আধা পাকা বাড়ি বিভিন্ন সংগঠন ও সংস্থার মাধ্যমে ব্যপক সাহায্য সহযোগিতা পেলেও কিছুই পায়নি নয়নের পরিবার। কেউ কথা রাখেনি নয়নে পরিবারের সাথে। নয়নের পরিবারের সাথে যোগাযোগ করা হলে নয়নের বউ বলেন আমার স্বামীকে মারার পর সংসার চালানো আমার পক্ষে অনেক কষ্ট হয়। অনেক এমপি, মন্ত্রী এসে অনেকে অনেক কিছু করে দেওয়ার কথা থাকলে কেউ কথা রাখেনি, তখন বলে আমার ছেলে উপযুক্ত হলে চাকরির ব্যবস্থা করে দেব। কই কেউতো এখন খোজ খবর পর্যন্ত রাখেনা। আমি এখন অসহায় হয়ে পড়েছি। ছেলে-মেয়ে নিয়ে কোথায় যাব। যাওয়া যায়গাও নাই বলার যায়গাও নাই।

এদিকে ঐ ঘটনাকে কেন্দ্র করে শত শত নিরীহ বাঙালিদের বিরুদ্ধে কয়েকটি মিথ্যা মামলা দেওয়া হয়। যে মামলায় এখন নিরীহ বাঙ্গালিরা নিয়মিত হাজিরা দিয়ে আসছে।

পরে জুনের চাকমা ও রুনেল চাকমা নামে দুজনকে প্রসাশন গ্রেফতার করতে সক্ষম হয় এবং তাদের তথ্য মতে নয়নে মোটরসাইকেলটি মাইনী নদী থেকে উদ্ধার করে প্রসাশন।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ