• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

রাঙামাটিতে আইনগত সহায়তা দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: / ১৫৯ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ প্রতিপাদ্যে আগামী ২৮এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস এর তাৎপর্য উল্লেখপূর্বক আইনগত সহায়তা বিষয়ে রাঙামাটিতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮এপ্রিল) সকালে জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে রাঙামাটি উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা পর্যায়ের এই সেমিনার অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান এর সভাপতিত্বে ও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলামের এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিনিয়র সহকারি জজ ও লিগ্যাল এইড কর্মকর্তা মোহাম্মদ জুনাইদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান দূর্গেস্বর চাকমা, বন্দুকভাঙা ইউপি চেয়ারম্যান অমর চাকমা, মগবান ইউপি চেয়ারম্যান পুষ্প রঞ্জন চাকমা, জীবতলী ইউপি চেয়ারম্যান সুদত্ত কার্বারী, কুতুবছড়ি ইউপি চেয়ারম্যান, উপজেলা পঃপঃ কর্মকর্তা ডাঃ পুনম পালিত, মহিলা বিষয়ক অধিদপ্তরের ফিল্ড সুপারভাইজার আপেল চাকমা, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা উত্তম কুমার বিশ^াস, সহকারী সমাজসেবা অফিসার প্রমিতা চাকমা, আনসার ভিডিপি প্রতিনিধি শান্তনা চাকমা প্রমূখ।

এসময় প্রধান অতিথি বলেন, লিগ্যাল এইড এর মাধ্যমে গত ১৫মাসে প্রায় দেড় হাজারেরও বেশি বিরোধ নিষ্পত্তি করা হয়েছে। এতে মানুষের প্রায় দেড় কোটি টাকা সেইভ হয়েছে। আমাদের জনবল ও অনেক ধরণের সংকট আছে তারপরেও রাঙামাটির মত ছোট শহরে মানুষ টাকা পয়সা খরচ না করে বিচার পাওয়ার চেষ্টা আমরা করে যাচ্ছি। সাধারণ মানুষের মাঝে লিগ্যাল এইডের সুবিধা সম্পর্কে সচেতনতা বাড়াতে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কমিটিগুলোকে আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে। সরকারি আইন সহায়তা কার্যক্রমকে আরো শক্তিশালি ও নিশ্চিত করার জন্য জনপ্রতিধি, কর্মকর্তা সহ সবাইকে আহ্বান জানান তিনি।

এসময় বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তারা উপস্থিত না থাকায় প্রধান অতিথি ক্ষোভ প্রকাশ করে বলেন, এটি সরকারি কাজ কারো ব্যাক্তিগত কাজ নয়। পরবর্তীতে যদি সরকারি কর্মকর্তারা উপস্থিত না থাকেন, তাহলে রেজুলেশন নিয়ে তাদের সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য তিনি চেয়ারম্যানকে অনুরোধ জানান।

এসময় আগামী ২৮এপ্রিল সারাদেশের ন্যায় রাঙামাটি জেলা আদালত প্রাঙ্গনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হবে এবয় এতে সকলকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানানো হয়।

রনি/পক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ