• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:২৯ অপরাহ্ন
শিরোনাম
অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা কাপ্তাইয়ে উপকারভোগীদের মাঝে ঋণের চেক বিতরণ  গোয়ালন্দে গণহত্যাকাণ্ডে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন মানিকছড়িতপ ইয়ুথ দলের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্টিত বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানি বন্ধে মানিকছড়িতে পিসিপি’র বিক্ষোভ মিছিল পানছড়ি উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

লামা সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্য সেবা শুরু

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান: / ৬৬৮ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩

সরকারি স্থাপনা ও বিদ্যমান সুবিধাদির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে নির্ধারিত অফিস সময়ের পর চিকিৎসা সেবা প্রদান করে ক্রমবর্ধিষ্ণু জনসাধারণের চিকিৎসা সেবা নিশ্চিতকরণ লক্ষ্য নিয়ে সারাদেশের ন্যায় বান্দরবানের লামা উপজেলায় শুরু হয়েছে প্রাতিষ্ঠানিক বৈকালিক স্বাস্থ্য সেবা। বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুর ২টা ৩০ মিনিটের বান্দরবান সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ভানু মার্মা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মঈনুদ্দিন মোর্শেদ এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রোয়াংছড়ি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংহ্লা মার্মা, লামা হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (গাইনী) ডাঃ মাকসুদা বেগম, জুনিয়র কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডাঃ নুর মোহাম্মদ, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ রোবিন, ডাঃ মোঃ জুনায়েদ সহ প্রমূখ।

জানা যায়, দেশের ১২টি জেলা সদর হাসপাতাল এবং ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাইলটিংভাবে এ চিকিৎসাসেবা দেয়া শুরু হয়। চট্টগ্রাম বিভাগের ১০টি হাসপাতালের মধ্যে অন্যতম এবং তিন পার্বত্য জেলার একমাত্র বৈকালিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে বান্দরবানের লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের অফিস সময়-পরবর্তী (সাপ্তাহিক ছুটি এবং সরকারি ছুটির দিন ব্যতীত) বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত এই সেবা পাবে জনগণ।

লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মঈনুদ্দিন মোর্শেদ বলেন, ‘সারাদেশের ন্যায় আজ ৩০ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে ইন্সটিটিউশনাল প্র্যাকটিস লামায় শুরু হয়েছে। এর আওতায় সরকারি হাসপাতালে প্রতিদিন ১ জন বিশেষজ্ঞ ডাক্তার ৩০০ টাকা ও ১ জন মেডিকেল অফিসার ২০০ টাকা ফি নিয়ে প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস সেবা দিয়ে যাবেন। প্রথমদিনে জুনিয়র কনসালটেন্ট (গাইনী) ডাঃ মাকসুদা বেগম, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ রোবিন, ডাঃ মোঃ জুনায়েদ ৩টি চেম্বারে ১২ জন রোগী প্রাতিষ্ঠানিক বৈকালিক স্বাস্থ্য সেবা নিয়েছে। এই সেবাটি সম্পর্কে মানুষ এখনো জানেনা, জানলে সেবাপ্রার্থী বাড়বে। এইটি বর্তমান সরকারের একটি মাইলফলক কার্যক্রম।

বৈকালিক স্বাস্থ্য সেবা নিতে আসা রোগী আমেনা বেগম, কমলা রাণী, মুক্তা আক্তার ও ত্রিদীপ বড়ুয়া সহ অনেকে বলেন, ‘উপজেলা শহর হওয়ায় দুপুর ২টার পর বিশেষজ্ঞ বা এমবিবিএস ডাক্তার পাওয়া যেত না। আর যারা একটু আলাদা পরিসরে ডাক্তার দেখাতে পছন্দ করে তাদের জন্য এই উদ্যোগ যথেষ্ট কাজে দিবে৷ স্বল্প ফি তে ডাক্তারের পরামর্শ ও পরীক্ষা নিরীক্ষা করাতে পেরে আমরা খুশি।’

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ