• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
মহালছড়িতে বৈসাবি ফুটবল টুর্নামেন্টে অংম্রাং ক্লাব চ্যাম্পিয়ন বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন

এক যুগেরও বেশি সময় নিয়োগ বন্ধ থাকায় ৩০ হাজারেরও বেশি ডিপ্লোমা চিকিৎসক বেকার

মোঃ আমানুল্লাহ ফকিরঃ / ২৬৬ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৯ অক্টোবর, ২০২২

বাংলাদেশ ছাত্রলীগ, বাগেরহাট মেডিকেল এসিসট্যান্ট ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়।

উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ডা. শংকর কুমার ঘোষ, অধ্যক্ষ- ম্যাটস, বাগেরহাট।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অথিতিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সরকারী বাগেরহাট ম্যাটস ছাত্রলীগ শাখার সভাপতি জহিরুল তালুকদার এবং সাধারণ সম্পাদক ইমাম হোসেন রাব্বি।

অনুষ্ঠানে সাধারন শিক্ষার্থীদের পক্ষে শুভেচ্ছা বক্তব্যে ৩য় বর্ষের ছাত্র মাহমদুল হাসান বলেন, কমিউনিটি ক্লিনিকগুলো নন-মেডিকেল এইচ.এস.সি. পাসকৃত লোকদের দ্বারা পরিচালনার কারণে প্রান্তিক পর্যায়ের জনগণ যথাযথ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। সেখানে যদি ৪ বছর মেয়াদী মেডিকেল বিষয় যেমন: মেডিসিন, গাইনি, সার্জারি পড়ুয়া ডিপ্লোমা চিকিৎসকদের নিয়োগ দেওয়া হয় তাহলে পল্লীর অবহেলিত জনগোষ্ঠী সঠিক চিকিৎসা সেবা পাবে।
তাছাড়া তিনি অনান্য ডিপ্লোমা ধারীদের থেকে মেডিকেল ডিপ্লেমা ধারীরা বৈষম্যের স্বীকার উল্লেখ করে বলেন, সকল ডিপ্লেমা ধারীরা ইন্টার্নি ভাতা পেয়ে থাকে ও তাদের উচ্চশিক্ষার সুযোগ আছে। এবং তারা দশম গ্রেডে সরকারী চাকুরীতে যোগদান করতে পারে। কিন্ত মেডিকেল ডিপ্লোমা ধারীরা এসব সুযোগ- সুবিধা হতে বঞ্চিত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ উদ্যোগে প্রতিষ্ঠিত এই কোর্স আজ বিলুপ্তির পথে। বঙ্গবন্ধু তার প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ১৯৭৩- ১৯৭৮ প্রণয়নে ৫২০ ও ৫২১ পৃষ্ঠায় ম্যাটস শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষা / এম.বি.বি.এস কোর্স করার সুযোগ পাবে বলে উল্লেখ করেন। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার মাধ্যমে ম্যাটস শিক্ষার্থীদের এই স্বপ্নকে করর দেওয়া হয়। এসময় প্রধানমন্ত্রী বরাবর ৪ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি বাগেরহাট-২ আসনের সংসদ সদস্যের হাতে তুলে দেন।

ম্যাটস শিক্ষার্থীদের চার দফা দাবীঃ-
১. বঙ্গবন্ধুর প্রথম পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-১৯৭৮) অনুযায়ী ম্যাটস্ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ প্রদান করা ।
২. প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকে পদ সৃষ্টি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের শূন্য পদে পদায়ন করা।
৩. অন্যান্য ডিপ্লোমা পেশাজীবীদের ন্যায়, ‘উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার’ দের দ্বিতীয় শ্রেণী (১০ম গ্রেড) তে পদোন্নতি করা।
৪. “মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ” নামে স্বতন্ত্র মেডিকেল বোর্ড গঠন ও ম্যাটস্ শিক্ষার্থীদের ইন্টার্নশীপে ভাতা প্রদান করা ।

এসময় বিশেষ অথিতির বক্তব্যে বাগেরহাট জেলা ছাত্রলীগের সভাপতি মনির হোসেন বলেন, ছাত্রদের উত্থাপিত দাবিগুলো যৌক্তিক।

সভাপতির বক্তব্যে ডা. শংকর কুমার ঘোষ উক্ত প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

প্রধান অথিতির বক্তব্যে, বাগেরহাট-২ আসনের সাংসদ শেখ সারহান নাসের তন্ময় বলেন, ম্যাটস শিক্ষার্থীদের উত্থাপিত দাবিগুলো যৌক্তিক। বিভিন্ন আমলাতান্ত্রিক জটিলতার কারণে তাদের এই দাবিগুলো মাননীয় প্রধানমন্ত্রী পর্যন্ত পৌঁছে না। তিনি আরো বলেন, আমার উদ্যোগে করোনাকালীন সময়ে ‘ডাক্তার যাবে রোগীর বাড়ি ‘এই স্লোগানে মেডিকেল টিমে ম্যাটস শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তারা মানুষের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা প্রদান করেছেন। এছাড়াও সদর হাসপাতাল গুলোতে ডি.এম.এফ ইন্টার্ন চিকিৎসকগন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি অতি শিঘ্রই মাননীয় প্রধানমন্ত্রীর সাথে এই বিষয়ে কথা বলবেন এবং তিনি আশাবাদী যে, প্রধানমন্ত্রী তার বাবার সকল স্বপ্নকে যেভানে পূরন করছেন, এটাও ঠিক সেভাব পূরন করবেন বলে শিক্ষার্থীদের আশ্বাস দেন।

উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ম্যাটস বাগেরহাট এর শিক্ষকগণ, বাগেরহাট জেলা ছাত্রলীগের সভাপতি মনির হোসেন এবং সাধারন সম্পাদক ওশান সরদার। এছাড়া উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ