• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন
শিরোনাম
তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন চন্দ্রঘোনা থানা পুলিশ এর অভিযানে সি আর মামলার ৭ আসামী গ্রেপ্তার পাইপ লাইনে ফাটল : ৩ দিন ধরে কেপিএম এ পানি সরবরাহ বন্ধ বাঘাইছড়িতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের শুভ উদ্বোধন কাপ্তাইয়ে প্রাণীসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন রাষ্ট্রীয় ও সামরিক মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের দাফন সম্পন্ন

খাগড়াছড়িতে ঢাক-ঢোল, কাসার ধ্বনিতে প্রতিমা বিসর্জন

স্টাফ রির্পোটারঃ / ১৭৫ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৫ অক্টোবর, ২০২২

মহাষষ্ঠীর উৎসবের মধ্য দিয়ে গেল শনিবার শুরু হওয়া পাঁচ দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতায় শারদীয় দুর্গোৎসব উদযাপন শেষে বিষাদের সুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে সমাপ্তি ঘটেছে সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

দুর্গতিনাশানী দুর্গাদেবীর বিসর্জনকে সামনে রেখে বুধবার (৫ অক্টোবর) সকাল থেকেই খাগড়াছড়ির বিভিন্ন পূজামন্ডপে হাজার হাজার সনাতন ধর্মালম্বী জড়ো হতে থাকে।

এসময় সনাতন ধর্মাবলম্বীরা পুস্পাঞ্জলি গ্রহণ করে আর নারীরা একে অপরের মুখে সিদুরের রঙে রাঙিয়ে দেবীদুর্গার বিসর্জনের বার্তা জানান দেয়।

ঢাক-ঢোল, কাসার ধ্বনিতে পাঁচদিন আগে দুর্গাপূজাকে কেন্দ্র করে যে শারদোৎসবের সূচনা হয়েছিল, সেই একই বাদ্য-বাজনায় ইতি ঘটল সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় সেই উৎসবের।

এদিকে দুর্গাদেবীর বিসর্জনকে সামনে রেখে দুপুরের পর থেকেই জেলা সদরের বিভিন্ন পূজামন্ডপ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় । একই সময়ে বিভিন্ন উপজেলা সদরেও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় বিভিন্ন বয়সী সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষরা অংশ নেয়। এসময় ভক্ত-পুজারীরা বিষাদ ভুলে হাসিমুখে দেবী মাকে বিদায় জানাতে সিঁদুর খেলায় মেতে ওঠেন।

শোভাযাত্রা জেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে চেঙ্গী নদীর পাড়ে গিয়ে শেষ হয়। পরে একে একে চলে প্রতিমা বিসর্জন। এসময় পুরো চেঙ্গী নদীর তীর সনাতন ধর্মাবলম্বীদের মিলনমেলায় পরিণত হয়। এসময় ঢাক-ঢোল আর কাসার আওয়াজে পুরো এলাকা মুখরিত হয়ে উঠে।

এদিকে একই সময়ে জেলার মাটিরাঙ্গা,পানছড়ি, মানিকছড়ি, দীঘিনালা, গুইমারা, মহালছড়ি ও লক্ষীছড়িতে স্বাড়ম্বরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ