• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৩২ অপরাহ্ন
শিরোনাম
বান্দরবানে ট্রাক লক্ষ্য করে সন্ত্রাসীদের গুলি সাজেকে চিকিৎসা সহায়তা প্রদান করেছে সেনাবাহিনী খাগড়াছড়িতে উপজেলা নির্বাচনে প্রচারণা তুঙ্গে, সদ্য দায়িত্ব ছেড়ে যাওয়ারা নির্ভার! রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি মুখে হাসি নেই হাতিয়ার জেলেদের

জিএম ইব্রাহীম (হাতিয়া) নোয়াখালী সংবাদদাতা: / ২২২ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

জীবনের ঝুঁকি নিয়ে সাগর থেকে মাছ ধরে এসে দেখে মাছের দাম আর ডিজেলের মূল্য সমান সমান। জ্বালানি তেলের দাম বাড়ার সাথে সাথে এর প্রভাব পড়েছে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় জেলে পল্লীতে। ট্রলার নিয়ে নদীতে মাছ শিকারে যাচ্ছেন না অনেকে। হতাশা হয়ে অলস সময় পার করছেন ঘাটে বসেই।এতে ক্ষতির আশংকা করছেন ব্যবসায়ীরা।

একদিকে সাগরে মাছের সংকট অপরদিকে জ্বালানি তেলের দাম বাড়ায় বিপাকে পড়েছে হাতিয়ার প্রায় ৮০ হাজার জেলে। খরচ উঠাতে না পেরে মাছ শিকার বন্ধ রেখেছেন অনেকে। ডিজেলের মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে দাম বেড়েছে বরফেরও।

সরজমিন ঘুরে দেখা যায়, হাতিয়ার বিভিন্ন বাজারে আগে প্রতি লিটার ডিজেলের মূল্য ছিল ৮৩ টাকা যাহা বর্তমানে ১২০ টাকা দামে বিক্রি হচ্ছে।
চরচেঙ্গা ঘাটের এম ভি মেহজাবিন ট্রলারের মাঝি মোঃ হানিফ বলেন আগে একখন্ড বরফ ক্রয় ছিল এক’শত থেকে ১শত পঞ্চাশ টাকা। ডিজেলের মূল্য বাড়াতে বর্তমানে দেড়’শ থেকে দু’শত টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। একই ঘাটের ইলিশ মাছ ব্যবসায়ী আবদুল মান্নান এ প্রতিনিধিকে জানান, যে পরিমান মাছ পাওয়া যাচ্ছে বিক্রি শেষে হিসাব করে দেখা যায় সে পরিমান অর্থ না হওয়ায় তেলের মূল্যের সাথে মিল পাচ্ছেন না ব্যবসায়ীরা।
এ বিষয়ে উপজেলা মেরিন ফিশারিজ অফিসার মোঃ আশারুল ইসলাম এ প্রতিনিধিকে জানান নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে তেল বিক্রি হওয়ায় নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় বাজার নিয়ন্ত্রণে রাখার চেষ্টা অব্যহত রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম হোসেন এর সাথে মুটো ফোনে যোগাযোগ করা হলে তিনি পার্বত্য কন্ঠেকে বলেন জেলেদের জন্য তেলের মূল্য বৃদ্ধির কারণে সরকারের চিন্তা ভাবনা রয়েছে। সুযোগ সুবিধা পেলে আমরা তাদের কাছে পৌঁছে দেব এবং সরকার বিভিন্ন সময়ে প্রান্তিক জেলেদেরকে চাল ও জাল সহ অনেক সহায়তা প্রদান করে থাকে।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ