• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন
শিরোনাম
মহালছড়িতে বৈসাবি ফুটবল টুর্নামেন্টে অংম্রাং ক্লাব চ্যাম্পিয়ন বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন

জননিরাপত্তা বিভাগের চিঠি অমান্য করে বিজিবির সীমানা বেড়া নির্মান

মোঃ মাসুদ রানা রামগড়(খাগড়াছড়ি)প্রতিনিধিঃ / ২৮৭ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২

খাগড়াছড়ি জেলার রামগড়ে অফিস টিলা এলাকায় অবস্থিত প্রাচীন স্থাপনা এসডিও বাংলোর জায়গার সামনে তারকাটা দিয়ে আবারও সীমানায় বেড়া দিয়েছে রামগড় ৪৩ বিজিবির সদর ক্যাম্প।

মঙ্গলবার সকালে ৩০/৩৫ জন বিজিবি সদস্য নতুন করে সীমানায় তারকাটা ও খুটি দিয়ে বেড়া দেয়ার কাজ করেন। বিজিবি দাবী করে আসছেন এসডিও বাংলোর জমিটি তাদের ক্যাম্পের নির্ধারিত জায়গা।

বেড়া দেয়ার সময় এসডিও বাংলোতে অবস্থিত মাধ্যমিক শিক্ষা অফিস, যুব উন্নয়ন অফিস, পল্লী সঞ্চয় ব্যাংকের কর্মকর্তা কর্মচারী ও সেবা প্রত্যাশীদের মাঝে আতংক দেখা দেয়। একপর্যায়ে রামগড় উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন আরাফাত সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন।

এর আগেরদিন সোমবার উক্ত জমি দখল নেয়ার উদ্যেশ্যে সীমানা ফিলারের কাজ করাকালে দুইজনকে আটক করেছে ভ্রাম্যমান আদালত। ‘সরকারি এবং স্থানীয় কর্তৃপক্ষের ভূমি ও ইমারত (দখল পুনরুদ্ধার) আদেশ, ১৯৭০ এর ৭ ধারা অনুসারে একই এলাকার আবুল কালাম, পিতা: আবদুল মালেক এবং রুহুল আমীন, পিতা: আলী আকবর এই দুই জনের প্রত্যেককেই ৫ দিন করে জেল দিয়েছে ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী রামগড় উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন আরাফাত বলেন, আটককৃতরা জননিরাপত্তা বিভাগের ২৮/১১/২১ তারিখের আদেশ অমান্য করে রামগড় উপজেলা পরিষদের জায়গার উপর অবস্থিত ১৯২০ সালে প্রতিষ্ঠিত রামগড় মহকুমা প্রশাসকের বাংলোর (এসডিও বাংলো) সামনে কাটা তারের বেড়ার কাজ করছিলো। এসডিও বাংলোর জমিটি রামগড় উপজেলা পরিষদের রেকর্ডিও জমি বলে তিনি জানান। তিনি আরো জানান, উক্ত ভূমিতে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প উপজেলা মডেল মসজিদ নির্মাণের জন্য স্থান নির্ধারিত আছে। এছাড়াও উপজেলা শিক্ষা ভবন, উপজেলা ভূমি অফিস, উপজেলা মৎস্য অফিস নির্মাণের জন্য স্থান নির্ধারণ করা আছে।

উল্লেখ্য, উক্ত ভূমিতে ইতোপূর্বে বিজিবি রামগড় ব্যাটালিয়ন কর্তৃক কাঁটাতারের বেড়া স্থাপন করা হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের স্মারক নং ৪৪.১০.০০০০.১১৬.২৪.০২২.১৯ (অংশ-২)-১৯২, তারিখ ২৮.১১.২০২১ মূলে অবৈধভাবে দখলকৃত জমির বিষয়ে বিদ্যমান আইন ও বিধিমালার আলোকে সরকারী স্বার্থ সংরক্ষণের নিমিত্ত পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক খাগড়াছড়ি পার্বত্য জেলাকে নির্দেশ দেয়া হয়। সেই আলোকে খাগড়াছড়ি জেলা প্রশাসক থেকে ৪৩ বিজিবিকে চিঠি দিয়ে উপজেলা পরিষদের নামীয় ভূমি হইতে অবৈধ স্থাপনা সরিয়ে নিয়ে বলা হয়।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ