• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
শিরোনাম
তীব্র তাপপ্রবাহে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কমেছে যাত্রী ও যানবাহন কাপ্তাই তথ্য অফিসের আয়োজনে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ডেন্টাল বিভাগ চালু করেছে ইবনে সিনা হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার লংগদু বান্দরবানে ট্রাক লক্ষ্য করে সন্ত্রাসীদের গুলি সাজেকে চিকিৎসা সহায়তা প্রদান করেছে সেনাবাহিনী খাগড়াছড়িতে উপজেলা নির্বাচনে প্রচারণা তুঙ্গে, সদ্য দায়িত্ব ছেড়ে যাওয়ারা নির্ভার! রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত 

প্রকৃতি যেন তার সবটুকু দিয়েই ঢেলে সাজিয়েছেন মহালছড়ি ধুম্নিঘাট ঝর্ণাকে

মাইন উদ্দিন বাবলু গুইমারা,খাগড়াছড়ি: / ২৪৬ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৩ জুলাই, ২০২২

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় ধুস্নিঘাট ঝর্ণাটির খোঁজ মিলেছে গত কিছু দিন আগে প্রায় শতফুট উঁচু এ ঝর্ণার।

প্রতিবার বর্ষা মৌসুমে এভাবেই পর্যটকে সরগরম হয়ে উঠে ধুম্নিঘাট ঝর্ণায় । মহালছড়ি ধুম্নিঘাট বুনো ঝর্ণা।প্রকৃতিতে চলছে বর্ষাকাল। অবিরাম বৃষ্টিতে পাহাড়ের বৃক্ষরাজি লাভ করে নব যৌবন। পাহাড়ের বুক চিরে রুপবতী ঝরনা দেখতে চাইলে বর্ষাকালের যেন বিকল্প নেই। বর্ষা মৌসুমে ঝর্ণা বা জলপ্রপাতগুলো সুপ্ত থাকার পর যেন ঘুম ভেঙে জেগে উঠে।
পর্যটক এ সময়টাতেই এসব জায়গায় ভ্রমণ করতে পছন্দ করেন, কারণ ঝর্ণা বা জলপ্রপাতগুলোর আসল সৌন্দর্য দেখা যায় এ বর্ষা মৌসুমে । এমন বর্ষায় প্রকৃতি যেন তার সবটুকু রূপ ঢেলে দিয়েছে ধুম্নিঘাট বুনো পাহাড়ি ঝর্ণাটিতে।

পাথরের পর পাথর পেরিয়ে স্বচ্ছ জলের ধারা পড়ছে গড়িয়ে। সবুজের অরণ্য মাড়িয়ে ঝরনাধারার স্রোতধারা কল কল শব্দে নেমে যায় সমতলে। নাম না জানা লতাপাতা-গুল্ম, বাঁশবন, বুনোফুল ও ফলের গাছ আর নিভৃত ঝিরিপথের অপার সৌন্দর্য যে কাউকেই মুগ্ধ করবে। প্রকৃতির অপূর্ব সৃষ্টি মহালছড়ি ধুম্নিঘাট এই পাহাড়ি ঝর্ণাধারা আর জল প্রভাতটি।

যে কেউ আসতে চাইলে ঢাকা থেকে বারাইহাট হয়ে গুইমারা উপজেলার জালিয়াপাড়া নামবেন এবং চট্টগ্রাম বায়েজীদ থেকে জালিয়াপাড়া গোল চত্বরে নামবেন। গোল চত্বরে সাইনবোর্ড দেখতে পাবেন মহালছড়ি সড়ক । সিন্দুকছড়ি মহালছড়ি সড়ক হয়ে ধুম্নিঘাট আর্মি ক্যাম্প। আর্মি ক্যাম্প এর পাশের গ্রামের রাস্তা ধরে এগুতেই ঝর্ণা পড়বে। বাস থেকে নামতে হবে জালিয়াপাড়া বাজার অথবা সিন্দুকছড়ি বাজারে। রিজার্ভ কিংবা নিজ স্ব-বাহনে গেল ধুম্নিঘাট ঝর্ণার পর্যন্ত যাওয়া যাবে। ঢাকা থেকে খাগছড়ির রাতের বাসে অথবা মাইক্রোতে গিয়ে দিনে দিনে ঘুরে আসা যাবে। জালিয়াপাড়া বাজার থেকে ঝর্ণায় সিএনজি বা মোটরসাইকেল যায়।

সতর্কতা: বর্ষায় ঝরনা বা ট্রেইলে ভ্রমণকালীন সময়ে যেকোনো মুহূর্তেই ঘটতে পারে দুর্ঘটনা। অনেকেই ঝরনা বা ঝিরিতে গিয়ে অতি আনন্দে খেই হারিয়ে ফেলেন। বিপদজনক ভাবে ছবি বা সেলফি তুলতে ব্যস্ত হয়ে যান। অথচ পাহাড়ের খাল, ঝরনা বা ঝিরির পাথরগুলোতে প্রচুর শ্যাওলা জমে পিচ্ছিল হয়ে থাকে। একটু খানি পা পিছলে গেলেই ঘটতে পারে বিপদ। পানির প্রচন্ড স্রোত থাকে, বিশেষ করে ভরা বর্ষায়। সে সঙ্গে পানির স্রোতের প্রচন্ড শব্দও থাকে। এরকম পরিস্থিতিতে বিপদে পড়ে সাহায্যের জন্য চিৎকার করলেও অন্য কারো কাছে সে শব্দ পৌঁছায় না। বিশাল, খরস্রোতা ও ভয়ংকর ঝরনা বা জলপপ্রাতের মধ্যে বিপদগ্রস্ত কাউকে সাহায্য করাও এতো সহজ নয়। যেকোনো ঝরনা ও ঝিরিই একটুর জন্য বিপদজনক হয়ে উঠতে পারে। তাই সব সময় সাবধান থাকা উচিত।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ