• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম
ডেন্টাল বিভাগ চালু করেছে ইবনে সিনা হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার লংগদু বান্দরবানে ট্রাক লক্ষ্য করে সন্ত্রাসীদের গুলি সাজেকে চিকিৎসা সহায়তা প্রদান করেছে সেনাবাহিনী খাগড়াছড়িতে উপজেলা নির্বাচনে প্রচারণা তুঙ্গে, সদ্য দায়িত্ব ছেড়ে যাওয়ারা নির্ভার! রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত

রিয়াংদেশ থেকে দীঘিনালা

মোঃ মহাসিন মিয়া, নিজস্ব প্রতিনিধি (দীঘিনালা)  / ২৮১ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ২৭ মে, ২০২২

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা সদর থেকে ছয় কিলোমিটার পথ। দীঘিনালা-বাবুছড়া সড়ক ধরে এই দূরত্ব পেরোলেই দীঘিটির দেখা মেলে। সড়ক ঘেঁষেই দীঘিটি। বেড়াতে আসা মানুষদের জন্য দীঘিতে আছে প্যাডেল বোট, পাড়ে বসার জায়গা। পুরোনো দীঘির পাড়ে যে প্রাচীন বটগাছ দাঁড়িয়ে, তারই ডালে শালিক, ঘুঘুসহ বিভিন্ন পাখির বসবাস। ইতিহাস বলছে, এই দীঘির বয়স ৩৫০ বছর। দীঘি থেকেই দীঘিনালার নামকরণ।

খাগড়াছড়ি পার্বত্য জেলার ৯ টি উপজেলার মধ্যে অন্যতম এবং বৃহত্তম।  ১৯১৬ খ্রিষ্টাব্দে দীঘিনালা একটি থানা হিসেবে স্বীকৃতি লাভ করে।  ঐতিহাসিক সূত্রে জানা যায়, তৎকালীন ত্রিপুরা মহারাজা গোবিন্দ মানিক্য কর্তৃক খননকৃত একটি দীঘির নামানুসারে এ থানার নামকরণ করা হয় দীঘিনালা।

ঐতিহাসিক সূত্রে আরও জানা যায়, এ অঞ্চলের পূর্বনাম ছিলো রিয়াংদেশ। তৎকালীন রিয়াংদেশ থেকেই আজকের আলোকিত দীঘিনালা।

বর্তমান এ থানার আয়তন ৬৯৪.১২ বর্গ কিলোমিটার এবং ২৩০,৪’ ও ২৩.৪৫’ উত্তর-অক্ষাংশ এবং ৯১.৫৬’ ও ৯২.১১’ পূর্ব দ্রার্ঘিমাংশে মধ্যবর্তী স্থানে এ থানার অবস্থান।  যার উত্তরে ভারতের ত্রিপুরা রাজ্য ও মিজোরাম, দক্ষিনে লংগদু থানা, পূর্বে বাঘাইছড়ি এবং পশ্চিমে খাগড়াছড়ি সদর ও পানছড়ি।

৫টি ইউনিয়ন, ২২টি মৌজা ও ১৪৫টি গ্রাম নিয়ে গঠিত এ অঞ্চলের উপর দিয়ে কর্কটক্রান্তি রেখা বয়ে গেছে। ১৯৮৪ সালে এ থানা উপজেলা হিসেবে স্বীকৃতি লাভ করে।  উপজেলা সদর থেকে এ দীঘির দূরত্ব প্রায় ৬ কিলোমিটার। দীঘিনালা-বাবুছড়া ইউপি’র সড়ক ধরে ৬ কিলোমিটার এগোলেই এ দীঘির দেখা মেলে।

বিভিন্ন যায়গা থেকে আসা অতিথিদের জন্য দৃষ্টিনন্দন রুপে সাজানো হয়েছে দীঘির চারপাশ। দীঘির পারে দাঁড়িয়ে আছে প্রাচীনতম বটগাছ, ইতিহাস বলছে এ বটগাছের বয়স আনুমানিক (তিনশতপঞ্চাশ) বছরেরও বেশি। আর এ খননকৃত দীঘি থেকেই দীঘিনালার নামকরণ করা হয়েছে।

ইতিহাস সূত্রে আরও জানা যায়, এই দীঘি যিনি খনন করেন তৎকালীন ত্রিপুরা মহারাজা গোবিন্দ মানিক্য ত্রিপুরার এই রাজবংশের ইতিহাস নিয়ে লেখা বিভিন্ন গন্থ থেকে জানা যায়, গোবিন্দ মানিক্য ছিলেন তৎকালীন ত্রিপুরাদের ১৮৪তম মহারাজা। ইতিহাসে রাজষী নামের খেতাবপ্রাপ্ত এই রাজা ১৬৬০ সালে ত্রিপুরার সিংহাসনে আহরোণ করেন।৷

বৈমাত্রের ভাই নক্ষত্র নারায়ণের ষড়যন্ত্রের শিকার হয়ে রাজ্যের স্বাধীনতা ও স্বার্বোভৌমত্ব রক্ষা এবং ভ্রাতৃঘাতী কলংক থেকে নিজেকে মুক্ত রাখতে তিনি সেচ্ছায় নির্বাসনে যাওয়ার পরিকল্পনা করেন। পরবর্তীতে তিনি নক্ষত্র নারায়ণকে রাজার মুকুট পরিয়ে দিয়ে সিংহাসন ছেড়ে চলে আসেন ত্রিপুরা রাজ্যের অধীনস্থ রাজ্যাংশ রিয়াংদেশে।

যা বর্তমানে মাইনী নদীর তীরে অবস্থিত খাগড়াছড়ির বৃহত্তর উপজেলা দীঘিনালা। এখানে এসে আশ্রম নির্মাণ করেন এবং দীঘি খনন সহ অনেক কৃর্তি রেখে যান তিনি।

বর্তমান এ উপজেলা পোষ্ট অফিস হিসেবেও স্বীকৃত যার কোড-৪৪২০, জনসংখ্যা (আদমশুমারী ২০১১) অনুযায়ী ১.০৭.৩৬৩, জনঘনত্ব ১৫০/বর্গ কিমি (৪০০/বর্গমাইল), সাক্ষরতার হার শতকরা প্রায় ৫০%।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় বর্তমানে ১টি সরকারি ডিগ্রী কলেজ, ২ টি বেসরকারি কলেজ, ১টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ(কাজ চলমান), ২ টি দাখিল মাদরাসা, ১টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ১৬টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬ টি নিম্নমাধ্যমিক বিদ্যালয়, ১১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও অনিবন্ধিত ৮৬টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, ৭ টি কিন্ডার গার্ডেন, ১টি এবোতেদিয়া মাদরাসা রয়েছে।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ