শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:৫৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ

হ্যাঁ, এলাকা আমার, খবর আমার, পত্রিকা আমার। সাফল্যের ২ বছর শেষে ৩ তম বছরে দৈনিক পার্বত্য কন্ঠ। নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবচেয়ে বেশি স্থানীয় সংস্করন নিয়ে "দৈনিক পার্বত্য কন্ঠ" বিশ্লেষন আমাদের, সিদ্ধান্ত আপনার। দৈনিক পার্বত্য কন্ঠ পত্রিকায় শুন্য পদে সংবাদদাতা নিয়োগ চলছে। আপনার এলাকায় শুন্য পদ রয়েছে কিনা জানতে কল করুনঃ 01647627526 অথবা ইনবক্স করুন আমাদের পেইজে। ভিজিট করুনঃ parbattakantho.com দৈনিক পার্বত্য কন্ঠ। সত্য প্রকাশে সাহসী যোদ্ধা আমরা নতুন বাংলাদেশ গড়বো

লামায় মৌচাক কো-অপারেটিভ এর ২৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

মোহাম্মদ রফিকুল ইসলাম, নিজস্ব সংবাদদাতা, লামা
  • প্রকাশিত : শনিবার, ৭ মে, ২০২২
  • ১৫৯ জন পড়েছেন

দেশের শীর্ষ ১০টির একটি ও দক্ষিণ চট্টগ্রামের সর্ব-বৃহৎ সমবায় প্রতিষ্ঠান বান্দরবানের লামা “মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ” এর ২৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৭ মে ২০২২ইং) সকাল ৯টা থেকে দুপুর ২টা পযন্ত লামা উপজেলা সদরে আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে উক্ত বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সকালে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সভার কার্যক্রম শুরু হয়। সাধারণ সভায় সমিতির ৩ সহস্রাধিক নারী ও পুরুষ সদস্য অংশ নেয়। মৌচাক প্রধান নির্বাহী কর্মকর্তা এম জয়নাল আবেদীন ও সেক্রেটারী মোঃ হানিফ এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর চেয়ারম্যান আব্দুর শুক্কুর।

অনুষ্ঠানে অতিথি ছিলেন, বাংলাদেশ কালব্ লিঃ এর অডিট কমিটির সদস্য এ এম ইমতিয়াজ, বাংলাদেশ কালব্ লিঃ এর ট্রেজারার ও মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর প্রধান নির্বাহী কর্মকর্তা এম জয়নাল আবেদীন, বান্দরবান ক্লাস্টার পরিষদের সভাপতি মোঃ হাবিবুর রহমান, মৌচাক ভাইস চেয়ারম্যান ফরিদ উদ্দিন, সেক্রেটারী মোঃ হানিফ, ডিরেক্টর থোয়াইনু মার্মা, মোজাম্মেল হক প্রমূখ।

সাধারণ সভায় উপস্থিতিদের স্বাক্ষর গ্রহণ, জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন, অতিথিদের আসন গ্রহণ, ধর্মীয় গ্রন্থ পাঠ, সভাপতির স্বাগত বক্তব্য, বিগত সাধারণ সভার কার্যবিবরণী অনুমোদন, ব্যবস্থাপনা পরিষদ, ঋণদান, পর্যবেক্ষণ ও আভ্যন্তরীণ নিরীক্ষা কমিটির প্রতিবেদন অনুমোদন, বিগত অর্থ বছরের নিরীক্ষিত আয়-ব্যয় হিসাব অনুমোদন, লভ্যাংশ বন্টন প্রস্তাব অনুমোদন, ২০২২-২৩ সালের বাজেট অনুমোদন, র্যাফেল ড্র, পুরস্কার বিতরণ ও অতিথিরা বক্তব্য প্রদান করেন।

মৌচাক সূত্রে জানা যায়, লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ ১৯৯২ সালের ১লা জুলাই প্রতিষ্ঠিত হয়। ১২ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে বর্তমানে উক্ত প্রতিষ্ঠানের সাধারণ সদস্য সংখ্যা প্রায় ১২ হাজার (সকল বিভাগ মিলে)। সমবায় সমিতি’র উজ্জ্বল আরেক দৃষ্টান্ত এই প্রতিষ্ঠানের বর্তমান মূলধন প্রায় ৩৫ কোটি টাকা।

সংগঠনটির প্রতিষ্ঠাতা এম. জয়নাল আবেদীন জানান, “টেকসই ক্রেডিট ইউনিয়ন” এই স্বপ্ন নিয়ে ‘সদস্যদের জীবনমান উন্নয়নের জন্য গুনগত সেবা নিশ্চিত করন’ উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করে মৌচাক। মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর আজকের এই সফলতার অংশীদার সংস্থাটির সকল সাধারণ সদস্য, পরিচালনা কমিটি ও কর্মকর্তা কর্মচারীরা। আরো নতুন নতুন কর্মসূচী হাতে নিয়ে মৌচাক এগিয়ে যাবে, এই স্বপ্ন আমাদের।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুর শুক্কুর বলেন, মৌচাক বর্তমানে লামা উপজেলার পাশাপাশি সমগ্র বান্দরবান পার্বত্য জেলায় কাজ করে। এছাড়া পার্শ্ববর্তী চকরিয়া উপজেলায় আমাদের কার্যক্রম চলমান রয়েছে। লাভজনক এই প্রতিষ্ঠানটি প্রতিবছর সাধারণ সদস্যদের মাঝে তাদের লভ্যাংশ বন্টন করে দেয়। আমাদের চলমান সেবা সমূহ শেয়ার ও মূলধন সংগ্রহ, সাধারণ সঞ্চয়, শিশু সঞ্চয়, ডিপিএস, লাখপতি সঞ্চয়, বাধ্যতামূলক সঞ্চয়, উৎসব সঞ্চয়, প্রতিষ্ঠানিক সঞ্চয়, এফডি, মাসিক মূনাফা সঞ্চয় আমানত, পেনশন সঞ্চয় স্কীম, দৈনিক সঞ্চয়, ঝুঁকি মোকাবেলা সঞ্চয়, স্বপ্ননীড় সঞ্চয়, লাইভ সার্বিস বেনিফিট, বীমা সুবিধা, চিকিৎসা সহায়তা, বৃত্তি ও প্রশিক্ষণ।

এম/এস

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ।
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
iitbazar.com