• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
শিরোনাম
রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা কাপ্তাইয়ে উপকারভোগীদের মাঝে ঋণের চেক বিতরণ  গোয়ালন্দে গণহত্যাকাণ্ডে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন মানিকছড়িতপ ইয়ুথ দলের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্টিত

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক(ঢাকা): / ৩১৮ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

চলতি বছরের ১৯ জুন এসএসসি ও ২২ আগস্ট এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এমন সম্ভাবনার কথা।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের রুটিনের দায়িত্বে থাকা প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এর আগে, বিভিন্ন বোর্ড চেয়ারম্যানদের এক সভায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কয়েকটি বিষয় বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়। এসএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম, বাংলাদেশ ও বিশ্বপরিচয় আর এইচএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে বাদ দিয়ে পরীক্ষা নেয়ার সুপারিশ করা হয় ওই সভায়।

এছাড়া ব্যবহারিক নেই এমন বিষয়গুলোতে সৃজনশীল ৪০ ও এমসিকিউ ১৫, মোট ৫৫ নম্বরের পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ব্যবহারিক আছে, সেসব বিষয়ে সৃজনশীল ৩০ ও এমসিকিউ ১৫ মিলিয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা নেয়া হতে পারে।

প্রসঙ্গত, গত বছরের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষাও সব বিষয়ের ওপর হয়নি। অন্যান্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের শুধু গ্রুপভিত্তিক বিষয়ের ওপর সময় ও নম্বর কমিয়ে এ পরীক্ষা হয়। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেয়া হয়।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ