• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন
শিরোনাম
বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন চন্দ্রঘোনা থানা পুলিশ এর অভিযানে সি আর মামলার ৭ আসামী গ্রেপ্তার

তেল জাতিয় ফসল বৃদ্ধি প্রকল্পে নানিয়ারচরে কারিগরি আলোচন

মেহেদী ইমাম, নানিয়ারচর প্রতিনিধিঃ / ১৯৩ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২

তেল জাতিয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় রাঙামাটির নানিয়ারচরে মাঠ দিবস ও কারিগরি আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বাস্তবায়িত প্রকল্প প্রদর্শনীর অংশ হিসেবে এই সভা অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে বুড়িঘাট ইউনিয়নের রামহরি পাড়া এলাকায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তপন কুমার পাল।

নানিয়ারচর উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) টিপু সুলতান এর সভাপতিত্বে এসময় অন্যান্যের মাঝে অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) আপ্রু মারমা, হেডম্যান সুবিরু দেওয়ান, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে তপন কুমার বলেন, কম খরচে নিজের ফশলি জমিতে বারি সরিষা ১৪ উৎপাদনে কৃষক ব্যপক লাভবান হবেন। সরিষা একটি লাভজনক চাষ। কৃষকরা ব্যবহার করে বাড়তি সরিষা বিক্রি করতে পারবেন। পাশাপাশি রানী মৌমাছির বাসা স্থাপন করে মধু উৎপাদন করেও লাভবান হতে পারেন।

অনুষ্ঠানে প্রকল্প প্রদর্শনীর সুবিধাভোগীরা বক্তব্যে বারি সরিষা-১৪ চাষে অভিজ্ঞতা তুলে ধরেন। পাশাপাশি কৃষি কর্মকর্তাগণ লাভজনক ফসল সরিষা চাষে কারিগরি আলোচনা করেন।

সুবিধাভোগী ৭জন কৃষককে তেল জাতিয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় ৫০শতক জমিতে দেড় কেজি বিজ, প্রয়োজনীয় সার ও পরিচর্যা খরচ দেওয়া হয়েছে। সরিষা, বোরো ও রোপা আমন ক্রপিং প্যাটার্নে সারা বছর তাদের জমিতে ফসল আবাদ করে সুবিধাভোগী এসব কৃষকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ