• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:০২ অপরাহ্ন
শিরোনাম
কাপ্তাইয়ে তথ্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু তীব্র তাপপ্রবাহে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কমেছে যাত্রী ও যানবাহন কাপ্তাই তথ্য অফিসের আয়োজনে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ডেন্টাল বিভাগ চালু করেছে ইবনে সিনা হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার লংগদু বান্দরবানে ট্রাক লক্ষ্য করে সন্ত্রাসীদের গুলি সাজেকে চিকিৎসা সহায়তা প্রদান করেছে সেনাবাহিনী খাগড়াছড়িতে উপজেলা নির্বাচনে প্রচারণা তুঙ্গে, সদ্য দায়িত্ব ছেড়ে যাওয়ারা নির্ভার! রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে

আলীকদমে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা পালিত

আলীকদম উপজেলা প্রতিনিধি: / ২৯০ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২

সম্প্রতি পার্বত্য বান্দরবানের রুমায় পাহাড়ী সশস্ত্র সন্ত্রাসী কর্তৃক সেনাবাহিনীর সিনিয়র ওয়ারেন্ট অফিসার হাবিবুর রহমানকে হত্যার প্রতিবাদে পার্বত্য চট্রগ্রাম নাগরিক পরিষদের উদ্যোগে আলীকদমে উপজেলায় বিক্ষোভ মিছিল ও বিক্ষোভ সমাবেশ পালিত হয়েছে।

আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি ২২ইং) বিকাল ৩ টায় আলীকদম উপজেলার চৌমুহনী থেকে বিক্ষোভ মিছিল শুরু করে মিছিলটি বাজার ঘুরে এসে আলীকদম আর্দশ সরকারী প্রাাথমিক বিদ্যালয়ের মাঠে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়। পরে এক প্রতিবাদ সমাবেশ থেকে সন্তু লারমাকে আজীবনের জন‍্য বান্দরবানে নিষিদ্ধ ঘোষনা করেছেন প্রতিবাদকারী বক্তারা।

পার্বত‍্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত‍্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) মূল এর কেন্দ্রীয় সভাপতি জ‍্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তুু লারমা) কে বান্দরবান জেলায় প্রবেশে আজীবনের জন‍্য নিষিদ্ধ করেছে প্রতিবাদকারী বক্তারা ও সেনা হত‍্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও আলোচনা সভায় পার্বত‍্য চট্টগ্রাম নাগরিক পরিষদের চেয়ারম্যান কাজী মোঃ মজিবর রহমান এই ঘোষনা দেন। তিনি আরো বলেন, যদি পার্বত্য চট্রগ্রামে অঞ্চলে আর কোন রক্ত জরলে, কোন মায়ের বুক খালি হলে নাগরিক পরিষদ কারো হুকুমের জন্য বসে থাকবে না আমরাও পাল্টা জবাব দেব।

গত ২ ফেব্রুয়ারি বান্দরবান রুমা উপজেলার বথি ত্রিপুরা পাড়ায় সেনাবাহিনীর নিয়মিত একটি টহল দলের উপর জেএসএস সশস্ত্র সন্ত্রাসীরা গুলিবর্ষন করে। এতে গুলিবিদ্ধ হয়ে একজন সেনা সদস‍্য নিহত ও এক জন আহত হয়। এই নৃশংস হত‍্যার প্রতিবাদে পাহাড়ের শুরু হয়েছে আন্দোলন।

আইন শৃঙ্খলা বাহিনীর উপর হামলাকারী সন্তুু লারমার গাড়ি থেকে জাতীয় পতাকা নামিয়ে তাকে বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত না করলে আজীবন সন্তুু লারমাকে বান্দরবান জেলায় প্রবেশ করতে দেয়া হবেনা বলে ঘোষণা দেন পিসিএনপি’র কেন্দ্রীয় চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান। তিনি আরো বলেন, পার্বত‍্য অঞ্চলের বিরুদ্ধে সন্তুু লারমাসহ যারা ষড়যন্ত্র করছে,তাদের বিরুদ্ধে পার্বত‍্য চট্টগ্রাম নাগরিক পরিষদ দেশ রক্ষায় প্রয়োজনে এই এলাকায় আরেকটি মুক্তিযুদ্ধ রচনা করতে সদা প্রস্তুত বলেও ঘোষণা দেন কাজী মুজিবুর রহমান।

অনুষ্ঠানে আঞ্চলিক পরিষদ কর্তৃক পার্বত‍্য এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতি ও নিরাপত্তা বাহিনীকে আঞ্চলিক পরিষদের তত্বাবধানে নিতে সন্তু লার্মা কর্তৃক সদ‍্য জারিকৃত প্রজ্ঞাপনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানান বক্তারা।

এ সময় বক্তারা সরকারের কাছে কয়েকটি দাবী উত্থাপন কর বলেন,পার্বত‍্য এলাকায় সেনা ও পুলিশ ক‍্যাম্প বৃদ্ধি ও পুন:স্থাপন সহ সেনাবাহিনী, পুলিশ,বিজিবি, র‍্যাবকে সকল সুযোগ সুবিধা বৃদ্ধি ও উন্নত সরঞ্জাম প্রদান করে আরও শক্তিশালী করতে হবে।

উন্নয়ন বোর্ডসহ পার্বত‍্য আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদ সমূহে সেনা কর্মকর্তাদেরকে প্রেষণে নিয়োগ দিতে হবে,শিক্ষা,চাকুরীসহ সকলক্ষেত্রে বৈষম‍্যহীন বন্টন ও নিয়োগ নিশ্চিত করতে হব।

আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান ও পিসিএনপি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোঃ আবুল কালাম এর সভাপতিত্বে, পিসিএনপি নেতা মোস্তফা কামালের সঞ্চালনায় বক্ত্যব দেন পিসিএনপি জেলা সাধারণ সম্পাদক নাসির উদ্দীন, জেলা সহ-সভাপতি এম রুহুল আমিন, ছাত্র পরিষদ নেতা মিজানুর রহমান আখন্দ।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, পিসিএনপি জেলা তথ‍্য ও প্রচার সম্পাদক আসিফ ইকবাল ও আলীকদম উপজেলার নেতৃবৃন্দসহ প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ