• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
শিরোনাম
বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন চন্দ্রঘোনা থানা পুলিশ এর অভিযানে সি আর মামলার ৭ আসামী গ্রেপ্তার

মহালছড়িতে জোন কর্তৃক শারীরিক প্রতিবন্ধীদের পাশে দাঁড়ান

রিপন ওঝা,নিজস্ব প্রতিনিধি: / ২৪৪ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

মহালছড়ি জোনের আওতাধীন এলাকায় সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের রোয়াজা পাড়ার অসহায় এক পরিবারের ৬ জনের মধ্যে ৫জনই শারিরীক প্রতিবন্ধী। এমন অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী মহালছড়ি জোন। কমান্ডার সামাজিক যোগাযোগ মাধ্যমে এই প্রতিবন্ধী শিশুদের সন্ধান পান এবং তাদের সম্পর্কে বিস্তারিত খোঁজ-খবর নেন।

খোঁজ খবর নেয়ার পরেই আজ ১৭ জানুয়ারি রোজ সোমবার সকাল ১০.৪০ ঘটিকায় সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের চৌংড়াছড়ির রোয়াজাপাড়া এলাকাতে বসবাসরত প্রতিবন্ধী শিশুদের চিকিৎসার সুবিধার্থে মহালছড়ি জোনের জোন কমান্ডার এর পক্ষ হতে অত্র জোনের লেফটেন্যান্ট মুহতাসিম আহনাফ শাহরিয়ার উপস্থিতিতে প্রতিবন্ধী শিশুদের বাবা রিপ্রুসাই মারমার হাতে ১০,০০০/- (দশ হাজার) টাকা আর্থিক অনুদান তুলে দেন।

মহালছড়ি জোনের লেফটেন্যান্ট মুহতাসিম আহনাফ শাহরিয়ার বলেন, পার্বত্য এলাকায় সাধারণ জনগণের মাঝে মহালছড়ি জোন এই মানবিক সহায়তা কার্যক্রম চলমান রয়েছে ভবিষ্যতেও এমন মহৎ উদ্যোগ সবসময় অব্যাহত থাকবে। যদি এই পরিবারের চিকিৎসা জনিত প্রয়োজনে মহালছড়ি জোন সর্বদা পাশে থাকার বিষয়ে আশস্ত করেন।
বাংলাদেশ সেনাবাহিনী সারাদেশের ন্যায় পার্বত্য এলাকা মহালছড়ি জোনও সর্বদা সাধারণ মানুষের পাশে থেকে বিভিন্ন সাহায্য ও সহযোগীতা করে আসছে। শান্তি, সম্প্রীতি এবং উন্নয়ন কার্যক্রমের লক্ষ্যকে সামনে রেখে ২০৩ পদাতিক ব্রিগেড ও খাগড়াছড়ি রিজিয়ন বিভিন্ন মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছে। মানবিক সহায়তা মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে অন্যতম। মানুষের পাশে দাড়াঁনোর জন্য মহালছড়ি জোনে এটি একটি ক্ষুদ্র প্রয়াস মাত্র। ভবিষ্যতেও মহালছড়ি জোনের এরুপ কার্যক্রম চলমান থাকবে। করোনা মহামারীর মাঝেও মহালছড়ি জোন কর্তৃক এ ধরণের কার্যক্রম গ্রহণের ফলে সাধারণ মানুষের জোনের প্রতি তথাপি সেনাবাহিনীর প্রতি আস্থা বৃদ্ধি পাচ্ছে এবং পারস্পরিক সম্পর্কের উন্নতি সাধিত হচ্ছে।

উল্লেখ্যে যে, মহালছড়ি উপজেলার সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের রোয়াজা পাড়ার অসহায় এক পরিবারের ৬ জনের মধ্যে ৫জনই শারিরীক প্রতিবন্ধী। বর্তমানে এই পরিবারটি অসহায় মানবেতর জীবনযাপন করছে। মহালছড়ি জোনের আওতাধীন এলাকায় বসবাসকারী রিপ্রুসাই মারমা (৪২), পিতাঃ মৃত: কেয়সু মারমা, গ্রামঃ রোয়াজা পাড়া, পোস্ট+থানাঃ মহালছড়ি, জেলাঃ খাগড়াছড়ি এর স্ত্রী আরেমা মারমা (৩৮)। উক্ত দম্পতি দীর্ঘ ২০ বছর আগে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। বর্তমানে তাদের ০১ মেয়ে এবং ০৪ ছেলে সন্তান রয়েছে। তাদের প্রথম সন্তান (কন্যা) সানুচিং মারমা (১৯) কে বিয়ে দেওয়া হয়েছে এবং সে স্বাভাবিক জীবন-যাপন করছে। পরবর্তী চারজন ছেলে যথাক্রমে; ১। উচিমং মারমা (১৮) ২। থুইসানু মারমা (১৫) ৩। থুইসাচিং মারমা (১২) ৪। সুইচাচিং মারমা (০৯)। চার ছেলের প্রত্যেকেই সুস্থ-স্বাভাবিক জীবন নিয়ে পৃথিবীতে আগমন করে। কিন্তু তাদের বয়স ৮-১০ বছর পার হওয়ার পর ধীরে ধীরে হাত এবং পা সহ শরীরের প্রতিটি অঙ্গ-প্রতঙ্গ পরিবর্তন হতে শুরু করে। প্রথম দুই ছেলে সন্তানের হাত-পা চুপসে চিকন হয়ে গেছে এবং বর্তমানে তারা কোনরকম নড়াচড়া করতে পারে না। বাকি দুইজনের হাত-পা এখনো যদিও চিকন হয়নি তবে শক্তি কম থাকার কারণে ভালোভাবে চলাফেরা করতে পারে না। ধারণা করা হচ্ছে ধীরে ধীরে তাদেরও বড় দুই ভাইয়ের মতো বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ মহতী পরিবারের পাশে সেনাবাহিনী সদস্যসহ উপজেলা প্রেসক্লাবের সিনিয়র সদস্য ও আলোর ফেরিওয়ালা সামাজিক সংগঠনের সাধারণ সম্পাদক ৫নং ওয়ার্ডের নির্বাচিত সদস্য মোঃ শাহাদাৎ হোসেন ও ৬নং ওয়ার্ডের নির্বাচিত সদস্য অংহ্লা মারমা, কার্বারী ও স্থানীয় গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ