সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:১৮ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ

হ্যাঁ, এলাকা আমার, খবর আমার, পত্রিকা আমার। সাফল্যের ২ বছর শেষে ৩ তম বছরে দৈনিক পার্বত্য কন্ঠ। নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবচেয়ে বেশি স্থানীয় সংস্করন নিয়ে "দৈনিক পার্বত্য কন্ঠ" বিশ্লেষন আমাদের, সিদ্ধান্ত আপনার। দৈনিক পার্বত্য কন্ঠ পত্রিকায় শুন্য পদে সংবাদদাতা নিয়োগ চলছে। আপনার এলাকায় শুন্য পদ রয়েছে কিনা জানতে কল করুনঃ 01647627526 অথবা ইনবক্স করুন আমাদের পেইজে। ভিজিট করুনঃ parbattakantho.com দৈনিক পার্বত্য কন্ঠ। সত্য প্রকাশে সাহসী যোদ্ধা আমরা নতুন বাংলাদেশ গড়বো

এ বছরও সমাপনী-ইবতেদায়ি হচ্ছে না, ৬ষ্ঠ-নবমে বার্ষিক পরীক্ষা শুরু

হ্যাপী করিম (মহেশখালী) কক্সবাজার:
  • প্রকাশিত : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
  • ২২৪ জন পড়েছেন
মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নে ২টি মাধ্যমিক বিদ্যালয়, ২টি দাখিল মাদ্রাসা, ৭টি প্রাথমিক বিদ্যালয় ও ২টি ইবতেদায়ী মাদ্ররাসা জেএসসি ও জেডিসি পরীক্ষার মতো এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও হচ্ছে না, ষষ্ঠ-নবমে বার্ষিক পরীক্ষা।
২৪ শে নভেম্বর বুধবার সকালে পরীক্ষা আরম্ভে দ্বিতীয়-দশম শ্রেণীর প্রাক্‌-নির্বাচনী পরীক্ষায় মোট ৪৬৬ জন শিক্ষার্থী কুতুবজোম জামিয়া সুন্নাহ দারুল উলুম দাখিল মাদ্রাসার বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখা যায়, শিক্ষার্থীরা মাস্ক এবং শীতের কাপড় পরে পরীক্ষায় অংশ নিতে উপস্থিত হয়েছে কেন্দ্রে। কেন্দ্রগুলোর সামনে অপেক্ষা করছিলেন অভিভাবকরা। পরীক্ষা শেষ হবে আগামী ২৯ শে নভেম্বর।
উলেখ্য- গত ১০ নভেম্বর মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন খোকনের সভাপতিত্বে ২০২১ শিক্ষাবর্ষের ৪৯ জন দাখিল পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শিক্ষার্থীদের প্রতি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষায় বসতে হবে এবং পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা। বাংলা ও সাধারণ গণিত পরীক্ষার ৫০ নম্বরের মধ্যে ৩৫ নম্বরের লিখিত এবং ১৫ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ইংরেজি পরীক্ষার ৫০ নম্বরের মধ্যে ৩০ নম্বর থাকবে প্রথম পত্রের ওপর, আর বাকি ২০ নম্বর দ্বিতীয় পত্রের ওপর হবে। তিনটি বিষয়ের যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে, সেসব অধ্যায় এবং স্কুল খোলার পর থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায় পড়ানো হয়েছে সেই সিলেবাসের ওপরই ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে।
প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে ওই বিষয়ের চলমান অ্যাসাইমেন্টের ৪০ নম্বর এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর থাকবে। অর্থাৎ এই ৫০ নম্বর এবং পরীক্ষার ৫০ নম্বর মিলিয়ে ১০০ নম্বরের ওপর মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফলাফল

জামিয়া সুন্নাহ দারুল উলুম দাখিল মাদ্রাসার প্রধান শিক্ষক মাওলানা রেজাউল করিম এ বছরের বেশির ভাগ সময় শিক্ষার্থী সশরীরে ক্লাস না হওয়ায় সংক্ষিপ্ত সময়ের কারণে এ বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বার্ষিক পরীক্ষার শিক্ষাক্রমের রূপরেখায় পরীক্ষা শুরু,পরির্বতনের বিষয়ে নির্দেশনা আসলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার হবে জানান।
করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মার্চে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেড় বছর পরে গত ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। গত ১৪ নভেম্বর এসএসসি এবং আসছে ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরুর জন্য ইতোমধ্যে সূচিও প্রকাশ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ।
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
iitbazar.com