• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
বান্দরবানে ট্রাক লক্ষ্য করে সন্ত্রাসীদের গুলি সাজেকে চিকিৎসা সহায়তা প্রদান করেছে সেনাবাহিনী খাগড়াছড়িতে উপজেলা নির্বাচনে প্রচারণা তুঙ্গে, সদ্য দায়িত্ব ছেড়ে যাওয়ারা নির্ভার! রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা

কালিয়াকৈরে নারী তুমি দূর্বার রুখে দাও ব্রেস্ট ক্যান্সার সেমিনার অনুষ্ঠিত

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধিঃ / ২৯৪ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

গাজীপুরের কালিয়াকৈরে ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে গণ সচেতনতার লক্ষ্যে এপেক্সের লেডিস ব্র্যান্ড “ নিনোরোসি ব্রেস্ট ক্যান্সার এ্যাওয়ারনেস ক্যাম্পেইন – ২০২১ ” মঙ্গলবার এপেক্স ফুটওয়্যার লিমিটেড কারখানার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে ।

‘‘ নারী তুমি দূর্বার- রুখে দাও ব্রেস্ট ক্যান্সার ” শীর্ষক সেমিনারে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা আহসানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসার ডা. আয়শা সিদ্দিকা লাভনী ।

অনুষ্ঠানে মূলপ্রতিপাদ্য বিষয়ে বলেন , গত একযুগ ধরে প্রতি বছর অক্টোবর মাসে আর্ন্তজাতিক স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পালিত হচ্ছে ।

বর্তমান বিশ্বের মহিলাদের মধ্যে স্তন ক্যান্সর সবচেয়ে বেশী । ২০২০ সালে প্রায় ২৩ লাখ নারী এ রোগে আক্রান্ত এবং মারা যায় প্রায় ৬ লাখ ৮৫ হাজার । বাংলাদেশে মহিলাদের মোট শতকরা ১৯ ভাগ স্তন ক্যান্সার ।

শুধু বাংলাদেশে ২০২০ সালে প্রায় ১৩ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং ৬ হাজার ৭৮৩ জন মারা যান । এদেশে প্রতি ৮ জনে একজন নারী তার জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুকিতে থাকেন । ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ , উপসর্গ ,কারা বেশী ঝুঁকিপূর্ণ , চোখে পর্যবেক্ষণ , হাতে অনুভব ও প্রতিরোধের বিষয়ে ভিডিও চিত্র ও ব্যাপক আলোচনা করা হয়েছে ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন , মো. আজম খাঁন ( জি.এম ফ্যাক্টরি ), মো. হারুন অর রশিদ ( ডি.জি.এম ম্যানুফ্যাকচারিং ) , মো. আরিফুর রহমান ( ডি.জি.এম মানবসম্পদ ও প্রশাসন ), রাজী মুশফেরা ( ডেপুটি ম্যানেজার ব্র্যান্ড ), ইবনে আবু জায়েদ ( হেড অব ব্র্যান্ড ) । সেমিনারে কারখানার ১৫০ জন নারী ষ্টাফ ও শ্রমিক অংশগ্রহণ করেন । শেষে ৫০ জন নারী শ্রমিককে ফ্রী চেকআপ ও চিকিৎসা দেয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ