• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম
বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন চন্দ্রঘোনা থানা পুলিশ এর অভিযানে সি আর মামলার ৭ আসামী গ্রেপ্তার

ফায়ারফাইটার পদে চাকরির জন্য জনসমুদ্র!

অনলাইন ডেস্ক: / ৩৩১ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

 ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ারফাইটার পদে ঢাকা, সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ থেকে সবমিলে মোট ২৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে। তবে প্রতিদিনই এসব পদে চাকরির জন্য জনসমুদ্র দেখা যায় রাজধানীর পূর্বাচলের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাঠে।

এ নিয়োগের জন্য শারীরিক যাচাই পরীক্ষার একটি ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ছবিতে প্রায় লাখখানেক লোককে সারি সারি ভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এ বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (মিডিয়া) মো. রায়হান বলেন, ছবিগুলো ঠিক আছে। এটা ফায়ার সার্ভিসের ফায়ারফাইটার পদে নিয়োগ পরীক্ষারই ছবি। এতে চাকরি প্রত্যাশীদের বিপুল সমাগম ঘটে।

নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে সংযুক্ত ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ‘ছবিটি ২২ অক্টোবরের। সেদিন ঢাকা ও সিলেট বিভাগের শারীরিক যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে প্রায় লাখখানেক পরীক্ষার্থী অংশ নেন। সেদিনের পরীক্ষার্থীদের মধ্যে মোট ১৪৪ জনকে বাছাই করা হয়। এতো সংখ্যক লোককে সামলাতে হিমশিম খেতে হয়েছে ফায়ার সার্ভিসকে। প্রতিটি বিভাগের আবেদনকারীর হিসাব পৃথকভাবে রাখা হয়, তাই সর্বমোট কতজন আবেদন করেছে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না।’

২৩ অক্টোবর ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের পরীক্ষাতেও জনসমুদ্র দেখা যায়। আজ ২৪ অক্টোবর রাজশাহী ও রংপুর এবং সোমবার খুলনা ও বরিশাল বিভাগের আবেদনকারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি মাসের ৬ তারিখে ফায়ারফাইটার (পুরুষ) পদে লোক নিয়োগের সার্কুলার দেয় ফায়ার সার্ভিস। আবেদনকারীর যোগ্যতা ধরা হয় দেশের স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএ। এছাড়াও ত্রুটিমুক্ত শারীরিক গঠনের সঙ্গে অবিবাহিত হতে হবে বলে যোগ্যতা চাওয়া হয়েছে।

চাকরিপ্রত্যাশীরা অনলাইনে ৮ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত আবেদন করেছেন। সরকারি গ্রেড ১৭ অনুযায়ী এই পদে নিয়োগ প্রাপ্তদের বেতন কাঠামো ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ