• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম
বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন চন্দ্রঘোনা থানা পুলিশ এর অভিযানে সি আর মামলার ৭ আসামী গ্রেপ্তার

মানিকছড়িতে সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

মো. রবিউল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: / ৩৯০ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র “হালদা নদীর উৎপাদনশীলতা বৃদ্ধি ও হালদা উৎসের পোনার বাজার সম্প্রসারণ” শীর্ষক প্রকল্পের আওতায় খাগড়াছড়ির মানিকছড়ির হালদা পাড়ে তামাক চাষীর বিকল্প আয়ের উৎস হিসেবে কৃষকের মাঝে সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ ও কৃষি উপকরণ প্রদান করা হয়।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় হালদার উজান মানিকছড়ি উপজেলার গোরখানায় সরকারের গৃহীত প্রকল্প বাস্তবায়নে পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)’র ব্যবস্থাপনায় এই প্রশিক্ষণ প্রদান ও কৃষি উপকরণ হিসেবে ৩৪ জন কৃষকের মাঝে বিভিন্ন সবজি বীজ প্রদান করা হয়। এসময় কৃষকদের মাঝে প্রশিক্ষণ প্রদান করেন মানিকছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসিনুর রহমান ও হালদা প্রকল্প ফোকাল পার্সন মো. শাহাআলম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইডিএফ খাগড়াছড়ি জোনের জোনাল ম্যানেজার মো. শাজাহান, আইডিএফ’র কৃষি, মৎস ও প্রাণী সম্পদ কো-অর্ডিনেটর গাজী মো. নূর উদ্দিন হালদা প্রকল্প ব্যবস্থাপক মো. মাহমুদুল হাসান।

এসময় আরো উপস্থিত ছিলেন আইডিএফ’র মানিকছড়ি শাখার ব্যবস্থাপক মো. ইকবাল হোসেন, জুনিয়র কৃষি কর্মকর্তা থুইঅংপ্রু মার্মা, চন্দ্রদয় রোওয়াজা, জুনিয়র কৃষি কর্মকর্তা মো. রুবেল হোসেন প্রমূখ। প্রশিক্ষণ শেষে কৃষি উপকরণের অংশ হিসেবে কৃষকদের মাঝে সবজি বীজ বিতরণ করেন অতিথিরা।

এছাড়াও বিগত কয়েক বছর যাবৎ হালদার উজান উপজেলার বাটনাতলী, গোরখানা, যোগ্যাছোলা, আছাদতলী এলাকায় তামাক চাষীদের বিকল্প জীবিকায়ন সৃষ্টির লক্ষে কৃষকের মাঝে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, সবজি বীজ, মাছের পোনা, মুরগীর বাচ্চা, উন্নত প্রজাতির পেঁপে, আম, কাঁঠাল, শরিফাসহ বিদেশি ফল রামবুটান ও ড্রাগনে চারা বিতরণ করে আসছে সংস্থাটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ