• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২২ অপরাহ্ন

মহালছড়ি ধুমনিঘাট ত্রিপুরাবাসী কর্তৃক শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত

রিপন ওঝা,নিজস্ব প্রতিনিধি: / ২৬৯ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ৩০ আগস্ট, ২০২১

মহালছড়ি উপজেলার সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ডে ধুমনিঘাট ত্রিপুরা পাড়ার সকল স্তরের ছোটবড় সকলের অংশগ্রহনে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি অনুসারে আজ ৩০ আগস্ট বেলা ৯.০০ ঘটিকায় পঙ্কীমূড়া সার্বজনীন লক্ষ্মী নারায়ণ মন্দির হতে র‍্যালী শুরু হয়ে ধুমনিঘাট রাধাকৃষ্ণ মন্দিরের মাঠে শেষ হয়।

আজ জন্মাষ্টমী তিথি অনুযায়ী মহালছড়ি দক্ষিণা কালী মন্দিরে পুরোহিত কর্তৃক মধ্যরাতে প্রতিবারের ন্যায় এবারও পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৭ তম জন্মাষ্টমী উপলক্ষে পূজা সম্পন্ন করা হবে। এসময়ে ভগবান শ্রীকৃষ্ণ হতে আর্শীবাদ পাওয়ার জন্যে যারা উপবাস ছিলেন, তারা পুষ্পাঞ্জলি গ্রহণ করবেন। তারপর সকালে যথারীতি নিয়ম অনুসরণ করেই প্রারণ গ্রহণ করবেন।

এ জন্মাষ্টমী উপলক্ষে জন্মাষ্টামী উপবাস, পূজা-অর্চনা ও নামকীর্তনসহ বিভিন্ন আচার- উপাচার পালন করা হয়। এছাড়া ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যথাযোগ্য আনুষ্ঠানিকতায় দিবসটি পালন করা হয়ে থাকে।

এ সময়ে নগরকীর্তনে “হরে কৃষ্ণ হরে কৃষ্ণ, কৃষ্ণ কৃষ্ণ হরে হরে, হরে রাম হরে রাম, রাম রাম হরে হরে” নামকীর্তন করা হয়।

উল্লেখ্যে যে, দ্বাপর যুগের সন্ধিক্ষণে আবির্ভূত হিন্দু ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ শুভ জন্মতিথি। এই তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন শ্রীকৃষ্ণ। আজ হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উত্সব-শুভ জন্মাষ্টমী। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, কৃষ্ণ ছিলেন স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষরূপে পৃথিবীতে আবির্ভূত হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ