মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:৪০ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ

হ্যাঁ, এলাকা আমার, খবর আমার, পত্রিকা আমার। সাফল্যের ২ বছর শেষে ৩ তম বছরে দৈনিক পার্বত্য কন্ঠ। নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবচেয়ে বেশি স্থানীয় সংস্করন নিয়ে "দৈনিক পার্বত্য কন্ঠ" বিশ্লেষন আমাদের, সিদ্ধান্ত আপনার। দৈনিক পার্বত্য কন্ঠ পত্রিকায় শুন্য পদে সংবাদদাতা নিয়োগ চলছে। আপনার এলাকায় শুন্য পদ রয়েছে কিনা জানতে কল করুনঃ 01647627526 অথবা ইনবক্স করুন আমাদের পেইজে। ভিজিট করুনঃ parbattakantho.com দৈনিক পার্বত্য কন্ঠ। সত্য প্রকাশে সাহসী যোদ্ধা আমরা নতুন বাংলাদেশ গড়বো

রাজারহাটে বৃষ্টির অভাবে আমন চারা রোপণে দিশেহারা কৃষক

আনিসুর রহমান, রাজারহাট প্রতিনিধি:
  • প্রকাশিত : রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ১০৩ জন পড়েছেন

কুড়িগ্রামের রাজারহাটে প্রচণ্ড তাপদাহ ও বৃষ্টির অভাবে আমন চারা রোপণে দিশেহারা হয়ে পড়েছে কৃষক। আষাঢ় পেড়িয়ে গেছে অনেক আগে চলে যাচ্ছে শ্রবণও কখনও একপশলা বৃষ্টি হলেও জমিতে নেই পানি।
ঋতু চক্রে নিয়মে বর্ষাকাল হলেও দেখা নেই রাজারহাট উপজেলায় বর্ষার।
কৃষি প্রধান উপজেলায় পানির অভাবে আমন চাষে দিশেহারা হয়ে পরেছে কৃষক।

আমন চারা রোপনের ভরা মৌসুম হলেও প্রত্যাশিত বৃষ্টির পানির অভাবে চারা রোপন করতে পাড়ছে না উপজেলার কৃষকরা। উপজেলাজুড়ে ঘুরে দেখা যায় কৃষকেরা বৈদ্যুতিক সেচপাম্প কিংবা শ্যালো মেশিনের সাহায্যে সেচ দিয়ে আমন চারা রোপন করতেছে কৃষকরা। কয়েক দিন আগে যে সমস্ত আমন চারা রোপন করা হয়েছে তা পানির অভাবে শুকিয়ে যাচ্ছে জমি,মাটি ফেঁটে চৌচির হয়েছে ফসলের মাঠ। কথা হয় উপজেলার হাড়িডাঙ্গা গ্রামের নুরনবী, রাজা মিয়া,ঘড়িয়াল ডাঙ্গার এমদাদুল হকের সাথে,তারা বলেন এত দিন বৃষ্টির পানির অপেক্ষায় ছিলাম বৃষ্টির দেখা নাই বাধ্য হয়ে শ্যালো মেশিনের পানি দিয়ে চাষাবাদ শুরু করলাম।

রাজারহাট উপজেলা কৃষি আবহাওয়া পর্যবেক্ষনাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান কয়েক দিনে গড় তাপমাত্র ৩৪.৫ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে আগামী সপ্তাহে মাঝারী থেকে ভারি বৃষ্টি পাত হওয়ার সম্ভবনা রয়েছে।উপজেলা কৃষি কর্মকর্তা সম্পা আকতার জানান এবারে উপজেলায় ১১ হাজার ৫২০ হেক্টর জমিতে আমন ধান আবাদের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে।বন্যা সহিঞ্চু জাত বি,আর- ৫২, ৭৯ এবং আয়ুস্কাল কম বি,আর -২৩ ও ৩৪ জাতে ধান লাগালে কৃষকরা লাভবান হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ।
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
iitbazar.com