• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০১ অপরাহ্ন
শিরোনাম
রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা কাপ্তাইয়ে উপকারভোগীদের মাঝে ঋণের চেক বিতরণ  গোয়ালন্দে গণহত্যাকাণ্ডে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন মানিকছড়িতপ ইয়ুথ দলের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্টিত

আগামী তিন মাসে চীনের দেড় কোটি টিকা পাবে বাংলাদেশ:পররাষ্ট্রমন্ত্রী

জাতীয় ডেস্ক : / ৪০৫ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ১১ জুলাই, ২০২১

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি বলেছেন, বাণিজ্যিকভাবে সিনোফার্মের সঙ্গে করা চুক্তি অনুযায়ী আগামী তিন মাসে চীনের টিকা পাবে বাংলাদেশ।

শনিবার (১০ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুকে এক ভিডিও বার্তায় তিনি এ কথা জানান।পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী তিন মাসের জন্য আমরা চীনের সঙ্গে চুক্তি করেছি। আমরা সেই টিকাগুলো পাব। আমরা টিকার সরবরাহ নিশ্চিত করেছি। ইতোমধ্যে প্রায় ৪৫ লাখ টিকা এনেছি। চীনের সিনোফার্ম থেকে বাণিজ্যিকভাবে দেড় কোটি ডোজ টিকা কিনছে সরকার। যার মধ্যে ২০ লাখ ডোজ টিকা ইতোমধ্যে ঢাকায় পৌঁছেছে। বাকি টিকা দেশে আনার বিষয়ে সিনোফার্মের সঙ্গে আলোচনা চলছে। আশা করা হচ্ছে, আগামী তিন মাসের মধ্যে বাকি টিকা বুঝে পাবে বাংলাদেশ।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বাংলাদেশ কোভ্যাক্সের আওতায় ১০ লাখ টিকা পাবে উল্লেখ করে ড. মোমেন বলেন, ‘আমরা ইইউ থেকে ১০ লাখ টিকা পাব। সেটা কোভ্যাক্সের আওতায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাব। যারা প্রথম ডোজ নিয়েছিলেন তারা এটা এলে নিতে পারবেন।জাপান ২৫ লাখের বেশি টিকা দেবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার সঙ্গে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর আলাপ হয়েছে। জাপান কতগুলো টিকা দেবে সঠিক সংখ্যাটা তিনি বলেননি। আমি আশা করি, ২৫ লাখের নিচে না, আরও বেশিও হতে পারে। এগুলো কোভ্যাক্সের আওতায় আসবে। এগুলোর জন্য কোনো টাকা দিতে হবে না। ড. মোমেন আরও জানান, রাশিয়া থেকে টিকা আনার বিষয়ে সরকার চুক্তি চূড়ান্ত করে ফেলেছে। অস্ট্রেলিয়া থেকেও টিকা আনার বিষয়ে সরকার আলাপ করছে। টিকার যৌথ উৎপাদনে চায়না ও রাশিয়ার সঙ্গে আলাপ করছে সরকার। আলোচনা বেশ অগ্রসর হয়েছে।দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে মোমেন বলেন, ‘প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন দেশের ৮০ ভাগ মানুষের টিকা নিশ্চিত করা হবে। তবে সবচেয়ে বড় কথা হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। সবাই মাস্ক পরবেন, সামাজিক দূরত্ব মেনে চলবেন, এগুলো না করলে কিন্তু টিকাতে কাজ হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ