মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:০২ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ

হ্যাঁ, এলাকা আমার, খবর আমার, পত্রিকা আমার। সাফল্যের ২ বছর শেষে ৩ তম বছরে দৈনিক পার্বত্য কন্ঠ। নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবচেয়ে বেশি স্থানীয় সংস্করন নিয়ে "দৈনিক পার্বত্য কন্ঠ" বিশ্লেষন আমাদের, সিদ্ধান্ত আপনার। দৈনিক পার্বত্য কন্ঠ পত্রিকায় শুন্য পদে সংবাদদাতা নিয়োগ চলছে। আপনার এলাকায় শুন্য পদ রয়েছে কিনা জানতে কল করুনঃ 01647627526 অথবা ইনবক্স করুন আমাদের পেইজে। ভিজিট করুনঃ parbattakantho.com দৈনিক পার্বত্য কন্ঠ। সত্য প্রকাশে সাহসী যোদ্ধা আমরা নতুন বাংলাদেশ গড়বো

চট্টগ্রামের ১৫ উপজেলায় ১ হাজার ৯’শ মণ্ডপে দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক:
  • প্রকাশিত : বুধবার, ২১ অক্টোবর, ২০২০
  • ২৯০ জন পড়েছেন

নিজস্ব প্রতিবেদক
চট্টগ্রামের ১৫ উপজেলায় এবার মোট ১ হাজার ৯১৩ মণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্যে সার্বজনীন ভাবে ১৫২৪ টি ও পারিবারিকভাবে ৩৮৯ টি দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।

বুধবার (২১ অক্টোবর) সকালে এক সংবাদ সম্মেলনের এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ-চট্টগ্রামের নেতারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১৭ সেপ্টেম্বর বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গার মেধস আশ্রমে মাহালয়া উদযাপনের মধ্য দিয়ে এবারেরে দুর্গোৎসবের শুভ উদ্বোধন করা হয়। আজ বুধবার (২১ অক্টোবর) সন্ধ্যায় পঞ্চমী তিথি হচ্ছে মায়ের বোধন।

পঞ্জিকা মতে, বৃহস্পতিবার (২২ অক্টোবর) ষষ্ঠী তিথিতে সন্ধ্যায় শ্রীশ্রী দুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস, শুক্রবার (২৩ অক্টোবর) সপ্তমীবিহিত পূজা, শনিবার (২৪ অক্টোবর) মহাষ্টমী তিথিতে মায়ের পূজা, রোববার (২৫ অক্টোবর) মহানবমী বিহিত পূজা এবং সোমবার (২৬ অক্টোবর) বিজয়া দশমীতে পূজা শেষে মায়ের গমন গজে (হাতি) চড়ে।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতিবছর উৎবমুখর পরিবেশে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এবার বৈশ্বিক করেনা মাহামারি পরিস্তিতিতে নিজে সুস্থ থাকা ও অপরকে নিরাপদ রাখার প্রত্যয়ে সংকিপ্ত পরিসরে  দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এ লক্ষে উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবিন্দ ও পুজামন্ডপ গুলোকে ১০ টি বিশেষ নির্দেশনা প্রদান করা হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো – পুজামণ্ডপে পর্যাপ্ত আলো-বাতাসের জন্য খোলামেলা রাখা, স্বাস্থ্য ঝুঁকি এড়াতে প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা ও স্ংস্কৃতিক সমাবেশ ও শোভাযাত্রা পরিহার করা, পূজা মন্ডপের প্রবেশ মুখে বাধ্যতামূলক স্প্রে ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা, পূজার্থী ও দর্শনার্থীদের মুখে বাধতামূলক মাস্ক পরিধান করা, শারীরীক দুরত্ব মেনে মন্ডপে প্রবেশ ও সামাজিক দুরত্ব বজায় রাখা।

এছাড়া ‌‌ওয়াল্ড হেরিটেইজ হালদা নদীর সুরক্ষার জন্য এই নদীতে প্রতিমা নিরজ্ঞন পরিহারে সকলকে আহ্বান জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ।
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
iitbazar.com