• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন
শিরোনাম
রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা কাপ্তাইয়ে উপকারভোগীদের মাঝে ঋণের চেক বিতরণ  গোয়ালন্দে গণহত্যাকাণ্ডে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন মানিকছড়িতপ ইয়ুথ দলের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্টিত

সদ্ধর্ম ভাবনা কুঠির কুদুমছড়া বাঙ্গাল হালিয়া রাজস্থলি এর কার্যক্রমের প্রসার সাধন

এস চৌধুরী, কাপ্তাই, রাঙ্গামাটি / ৫৯৪ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০

এস চৌধুরী, কাপ্তাই, রাঙ্গামাটি

মহা কারুনিক বুদ্ধের আবিস্কৃত মহা সত্য ধর্মের চরম লক্ষ্য নির্বান।নির্বান নামক অমৃত সুধা পান করার এক মাত্র উপায় বিদর্শন সাধনা। সাধনার উপযুক্ত পরিবেশ প্রদানের লক্ষ্যে নির্মিত সদ্ধর্ম ভাবনা কুঠির। মানব কল্যাণ মুখী উক্ত কর্ম কান্ডে সকলের আন্তরিক সহযোগিতার মৈত্রী চিত্তে কামনা করছেন উক্ত ভাবনা কেন্দ্রের পরিচালক। সদ্ধর্ম ভাবনা কুঠিরের কার্যক্রম সমূহ হলো সম্মিলিত ভাবনা অনুশীলন, একাকী ভাবনা অনুশীলন, ধর্ম দান(বিখ্যাত বিদর্শনাচার্য্য কর্তৃক, চিকিৎসা সেবা, গ্রন্থাগার। পরিচালক উক্ত প্রতিষ্ঠানের সেবা সমূহ গ্রহন করার মানসিকতাকে সাধুবাদ জানান। তিনি জানান বুদ্ধ ধর্মের মূল লক্ষ্য উদ্দেশ্য হলো দুঃখ মুক্তি। তিনি আরও জানান আমরা যারা মানব রুপে পৃথিবীতে জন্ম নিয়েছি দুঃখ আমাদের বিদ্যমান। সেই দুঃখ থেকে মুক্তির জন্য বুদ্ধ আমাদেরকে নির্দেশ করেছেন বিদর্শন সাধনা অনুশীলন। কারন ধ্যান ছাড়া জ্ঞান হয় না জ্ঞান ছাড়া দুঃখ মুক্তি হয় না। মানব জাতি সদা সর্বদা সুখের প্রত্যাশি। ধ্যানের মাধ্যমে যেমন মানবের লৌকিক ভাবে মানষিক প্রশান্তি পাওয়া যায় লোকত্ব পর্যায়েও মানবের অপূরনীয় কল্যাণ সাধিত হয়।

এই ভাবনা কেন্দ্র পরিদর্শনে এসে এবং কিছু সময় অবস্থান করে এই টুকু বুঝতে পেরেছি ত্যাগেই প্রকৃত শান্তি। সদ্ধর্ম ভাবনা কেন্দ্রর উন্নয়নে স্থানীয় প্রশানের সহযোগীতা আন্তরিক ভাবে কামনা করেছেন এই প্রতিষ্ঠানের পরিচালক অটু বড়ুয়া মহোদয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ