• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪২ অপরাহ্ন
শিরোনাম
রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা কাপ্তাইয়ে উপকারভোগীদের মাঝে ঋণের চেক বিতরণ  গোয়ালন্দে গণহত্যাকাণ্ডে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন মানিকছড়িতপ ইয়ুথ দলের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্টিত

মাটিরাঙ্গা নির্বাহী অফিসারের কার্যালয়ে নারী উন্নয়ন ফোরামের স্বারকলিপি প্রদান

অন্তর মাহমুদ, মাটিরাঙ্গা উপজেলা প্রতিনিধি: / ৭৯৪ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

অন্তর মাহমুদ, মাটিরাঙ্গা উপজেলা প্রতিনিধি: সারা দেশের ন্যায় মাটিরাঙ্গা উপজেলাতেও সরকারিভাবে জারিকৃত পরিপত্র অনুযায়ী ৩% বরাদ্দ এবং উপজেলা,ইউনিয়ন পরিষদ কর্তৃক গৃহীত প্রকল্পসমূহের ২৫% নারী সদস্যদের নেতৃত্বে বাস্তবায়নের দাবীতে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দের এর নিকট স্বারকলিপি প্রদান করেছেন মাটিরাঙ্গা উপজেলা নারী উন্নয়ন ফোরাম।

মঙ্গলবার (০১সেপ্টেম্বর) দুপুরে উপজেলা পরিষদ কার্যালয়ে বিভিন্ন ইউনিয়ন পরিষদের নারী সদস্য ও পৌরসভার নারী সদস্যদের সাথে নিয়ে মাটিরাঙ্গা উপজেলা নারী উন্নয়ন ফোরাম এর সভাপতি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম এর নেতৃত্বে এই স্বারকলিপি প্রদান করা হয়েছে। এ সময় মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ফারজানা আক্তার ববি উপস্থিত ছিলেন।

স্বারকলিপি সূত্রেজানা গেছে, উপজেলা গভর্নেন্স প্রজেক্ট কর্তৃক ২০১৩ সালে পদাধিকার বলে মহিলা ভাইস চেয়ারম্যানকে সভাপতি করে ইউনিয়ন পরিষদ নারী সদস্য, নারী কাউন্সিলর ও জেলা পরিষদ নারী সদস্য কর্তৃক নারী উন্নয়ন ফোরাম গঠিত হয়। তবে কোন উপজেলা চেয়ারম্যান নারী হলে সে উপজেলায় তিনিই হবেন সভাপতি। সে অনুযায়ী শিক্ষা, কর্মসংস্থান, সাংস্কৃতিক, সচেতনামূলক কার্যক্রম সহ বিভিন্ন খাত চিহ্নিত করে তা বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার বিভাগ কর্তৃকউপজেলার বাৎসরিক বাজেটের ৩% পর্যন্ত বরাদ্দ এবং পরিষদ কর্তৃক গৃহীত প্রকল্পসমূহের ২৫% নারী সদস্যের মাধ্যমে বাস্তবায়নের লক্ষ্যে ৩১ মে ২০১৫ সালে পরিপত্র জারি করা হয়। তৎসঙ্গে পল্লীউন্নয়ন ও সমবায় বিভাগ কর্তৃক ১৩ জুলাই ২০১৬ সালে ২৫৪ (০৫) নং স্মারকের ধারাবাহিকতায়“নারী উন্নয়ন ফোরামকে শিল্প-বাণিজ্য কাজে যুক্তকরণ প্রকল্প” সৃজন হয়। পরিপত্র জারির পরবাস্তবে পরিপত্রের সঠিকভাবে বাস্তবায়ন না থাকায় ফোরামের কার্যক্রম প্রায় বিলুপ্ত হতে বসেছে। তাই ২০২০ সালে মিঠামইন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আছিয়া আলম (মহামান্য রাষ্ট্রপতিমো: আবদুল হামিদের ছোট বোন) কে আহবায়ক করে নারী উন্নয়ন ফোরামের কেন্দ্রীয় কমিটিগঠন করেন। সে অনুযায়ী চীফ কো-অর্ডিনেটর, আঞ্চলিক কো-অর্ডিনেটর, জেলা কো-অর্ডিনেটর,উপজেলা কো-অর্ডিনেটর পদ সৃষ্টির মাধ্যমে নারী উন্নয়ন ফোরাম সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়।

দেশের অর্ধেকের বেশি নারী। এই জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। নারী উন্নয়নে আইন আছে, কিন্তু মান্য নেই। এখন শুধু একটাই দাবি সকল উপজেলার পরিপত্র অনুযায়ী৩% বরাদ্দ এবং উপজেলা ইউনিয়ন পরিষদ কর্তৃক গৃহীত প্রকল্পসমূহের ২৫% নারী সদস্যদের নেতৃত্বে বাস্তবায়ন চায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ