বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ

হ্যাঁ, এলাকা আমার, খবর আমার, পত্রিকা আমার। সাফল্যের ২ বছর শেষে ৩ তম বছরে দৈনিক পার্বত্য কন্ঠ। নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবচেয়ে বেশি স্থানীয় সংস্করন নিয়ে "দৈনিক পার্বত্য কন্ঠ" বিশ্লেষন আমাদের, সিদ্ধান্ত আপনার। দৈনিক পার্বত্য কন্ঠ পত্রিকায় শুন্য পদে সংবাদদাতা নিয়োগ চলছে। আপনার এলাকায় শুন্য পদ রয়েছে কিনা জানতে কল করুনঃ 01647627526 অথবা ইনবক্স করুন আমাদের পেইজে। ভিজিট করুনঃ parbattakantho.com দৈনিক পার্বত্য কন্ঠ। সত্য প্রকাশে সাহসী যোদ্ধা আমরা নতুন বাংলাদেশ গড়বো

তিন বছরে রোহিঙ্গা শিবিরে ৭৬ হাজার শিশুর জন্ম

কক্সবাজার প্রতিনিধি
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০
  • ৩৫৭ জন পড়েছেন

কক্সবাজার প্রতিনিধি: রোহিঙ্গা শিবিরগুলোতে গত তিন বছরে প্রায় ৭৬ হাজার শিশু জন্ম নিয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সাত লাখ রোহিঙ্গার বাংলাদেশে প্রবেশের তিন বছর পর পৃথক প্রতিবেদনে একই তথ্য জানিয়েছে ইউএনএইচসিআর ও সেভ দ্য চিলড্রেন।
সংস্থা দুটি বলছে, ৩১ মে পর্যন্ত কক্সবাজারের শরণার্থী শিবিরগুলোতে তিন বছরের কম বয়সী শিশুর সংখ্যা ছিল ৭৫ হাজার ৯৭১টি। ধারণা করা হচ্ছে, বাংলাদেশে আসার পরই এসব শিশুর জন্ম হয়েছে।

সেভ দ্য চিলড্রেন জানায়, বাংলাদেশ ও মিয়ানমারে গত কয়েক বছরে আনুমানিক ১ লাখ ৮ হাজার ৩৭টি রোহিঙ্গা শিশু জন্ম নিয়েছে। তবে আর্থিক অনটনে অধিকাংশ শিশুরই পুষ্টি চাহিদা পূরণ করতে পারছে না পরিবার।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, তিন বছর আগে রাখাইন থেকে কক্সবাজারে আসার সময় অন্তঃসত্ত্বা ছিলেন হামিদা। ওই সময় জন্ম হয় তার মেয়ে রুনার। হামিদা বলেন, আমার মেয়ে অপুষ্টিতে ভুগছে। আমি তার পুষ্টি চাহিদা পূরণ করতে পারছি না। তার শিক্ষা, ভবিষ্যৎ ও আচরণ নিয়েই উদ্বিগ্ন।

সেভ দ্য চিলড্রেনের বাংলাদেশ শাখার পরিচালক অনো ভান মানেন বলেন, কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলোতে গত তিন বছরে প্রায় ৭৬ হাজার শিশুর জন্ম হয়েছে। তারা এমন এক জীবন নিয়ে জন্মেছে, যেখানে তাদের শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থা সীমিত।

তিনি আরো বলেন, আমরা আমাদের শিশুদের বড় স্বপ্ন দেখতে শেখাই। কিন্তু যেসব শিশুরা কখনো শরণার্থী শিবির ছাড়া কিছু দেখেনি তাদের আশা ও স্বপ্ন ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাবে মনে হয়। বাংলাদেশ সরকার ও জনগণ পালিয়ে আসা শরণার্থীদের গ্রহণ করে নিয়েছে। রোহিঙ্গা শিশু ও তাদের পরিবারকে অবশ্যই নিজ ঘরে স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণভাবে ফেরত যাওয়ার ব্যবস্থা করে দিতে হবে মিয়ানমারকে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ।
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
iitbazar.com