রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩৫ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি

দেশের অন্যতম জনপ্রিয় দৈনিক পার্বত্যকন্ঠ পত্রিকার প্রিন্ট ও অনলাইন ভার্সনের জন্য পার্বত্য চট্রগ্রাম সহ দেশের বেশ কিছু জেলা ও থানায় পেশাদার ও শিক্ষানবিশ সাংবাদিক নিয়োগ দেয়া হবে। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের শিক্ষানবিশ সাংবাদিক হিসেবে কাজ করার সুযোগ দেয়া হচ্ছে। বান্দরবান ও রাঙ্গামাটি জেলা প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আবেদন পাঠাবার ঠিকানা : parbattakantho@gmail.com  বিস্তারিত জানতে কল করুন:  ০১৬৪৭৬২৯৫২৬

করোনা মহামারি শেষ হতে দুই বছর লাগতে পারে

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশিত : শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ৬৪ জন পড়েছেন

আন্তর্জাতিক ডেস্ক: আগামী দুই বছরের মধ্যে করোনা ভাইরাস মহামারির অবসান হবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস। তিনি বলেন, সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে এই সময়ের মধ্যে এই মহামারিকে বিদায় দেওয়া সম্ভব।

শুক্রবার (২১ আগস্ট) সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে করোনা পরিস্থিতি নিয়ে এক বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, তেদ্রোস আধানম গেব্রিয়েসাস বলেছেন, ১৯১৮ সালে বৈশ্বিক মহামারি স্প্যানিশ ফ্লু কাটিয়ে উঠতে প্রায় দুই বছর সময় লেগেছিল। আমি আশা করছি, করোনা মহামারি শেষ হতেও দুই বছর লাগতে পারে। এর মধ্যেই কমবে করোনা সংক্রমণ।

তিনি বলেন, প্রযুক্তির এ যুগে খুব অল্পসময়ে ভাইরাসটি ঠেকানো সম্ভব হতে পারে। তবে ভাইরাসটি আরও ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও যোগ করেন তিনি।

ডব্লিউএইচও প্রধান আরও বলেন, বৈশ্বিক মহামারি স্প্যানিশ ফ্লুতে ১৯১৮ সালে বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষ আক্রান্ত হয়েছিলেন। যা ছিল ওই সময় বিশ্বের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ। মারা গিয়েছিলো প্রায় ৫ কোটি মানুষ। যার মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেরই ৬ লাখ ৭৫ হাজার মানুষ।

১৯১৮ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া এই ফ্লু তিন ধাক্কায় (ওয়েভ) বিশ্বব্যাপী বিপর্যয় চালায়। প্রথমে এ রোগ যুক্তরাষ্ট্রে ধরা পড়লেও পরবর্তীতে তা ছড়িয়ে পড়ে ইউরোপসহ পুরো বিশ্বে।

সূত্র: বিবিসি, আল-জাজিরা

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ
কারিগরি সহযোগিতায়: Shoaib Tech
shahinemon