• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম
বান্দরবানে ট্রাক লক্ষ্য করে সন্ত্রাসীদের গুলি সাজেকে চিকিৎসা সহায়তা প্রদান করেছে সেনাবাহিনী খাগড়াছড়িতে উপজেলা নির্বাচনে প্রচারণা তুঙ্গে, সদ্য দায়িত্ব ছেড়ে যাওয়ারা নির্ভার! রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পেলেন যারা কেএনএফের সংশ্লিষ্টতার সন্দেহে ছাত্রলীগের সভাপতি সহ ৭ জন কারাগারে অবৈধ দখলদার হতে ময়লা ডাম্পিং ও সেড নির্মাণের জায়গা উদ্ধারে মানববন্ধন কাপ্তাই উপজেলা সদরে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর : কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত  কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কাপ্তাই-  বিলাইছড়ি নৌ রুটে  নৌ চলাচল ব্যাহত বান্দরবানের রুমায় সেনা অভিযানে কেএনএ সন্ত্রাসী নিহত খাগড়াছড়ি জেলা পু‌লিশের সকল স্ত‌রে শ্রেষ্ঠ হয়েছে মাটিরাঙ্গা সা‌র্কেল ও থানা

শিক্ষার্থীদের উদ্ভাবনী মানসিকতাকে কাজে লাগাতে হবে : আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: / ১১৪৭ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০

নিজস্ব প্রতিবেদক
তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আগামী দিনের পথ চলায় নিজেদের উদ্ভাবনী মানসিকতাকে কাজে লাগাতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ইন্ডাস্ট্রি ও অ্যাক্যাডেমিয়া সম্মিলিত ভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। আজ ডিজিটাল প্ল্যাটফর্মে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) “সামার ২০২০ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে” প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষাকে বিশ্ব পরিবর্তনের হাতিয়ার উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের তত্ত্বাবধানে দেশে শিক্ষা ও প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান নিশ্চিত করতে সারাদেশে ২৮ টি হাইটেক পার্ক, ৬৪ জেলায় ৬৪ টি শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। পাঁচটি হাইটেক পার্কের কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। বাকিগুলোর বাস্তবায়ন কার্যক্রম চলছে।

তিনি বলেন, ইতিমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশে আমরা আইসিটি খাত হতে ১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করেছি। আগামী পাঁচ বছরে আরো পাঁচ বিলিয়ন রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কাজ করছি।

তিনি বলেন, নতুন প্রজন্মকে উদ্যোক্তা কিংবা উদ্ভাবক হয়ে বাংলাদেশকে মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে হবে।

প্রতিমন্ত্রী তারুণ্যের মেধা ও প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

বিইউবিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ ফৈয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিইউবিটি ট্রাস্টের  চেয়ারম্যান প্রফেসর ড. শফিক আহমেদ সিদ্দিক, ট্রাস্টের অন্যতম সদস্য প্রফেসর মোহাম্মদ আবু সালেহ, আর্টস ফ্যাকাল্টির ডিন প্রফেসর সৈয়দ আনোয়ারুল হক প্রমুখ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ