• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র জমা বাঙ্গালহালিয়া ধলিয়াপাড়া শিক্ষা ফাউন্ডেশনের উদ্যেগে,শিক্ষা সামগ্রী বিতরণ কাপ্তাইয়ের  চিংম্রং এ  সাংগ্রাঁই জল উৎসবে মাতোয়ারা হাজার হাজার তরুণ তরুণী  লংগদুতে ৩৭ বিজিবি জোনের উদ্যোগে বিধবা ও অসহায় মহিলাকে বসত ঘর উপহার মানিকছড়িতে উপজেলা পরিষদ নির্বাচনে ৯জনের মনোনয়ন পত্র দাখিল খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে মঙ্গল শোভাযাত্রা মাটিরাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ৫ দিনের ছুটি শেষে অফিস-আদালত খুলছে সোমবার  লামায় পুলিশ সদস্যকে কুপিয়ে আহত করল সাজা প্রাপ্ত আসামী বান্দরবানে আসামি ধরতে গিয়ে ছুরিকাঘাতে পুলিশ কর্মকর্তা আহত

মানিকছড়িতে ফ্রি জন্মনিবন্ধন সার্ভার জটিলতায় কাজে ধীরগতি!

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি) / ১০৩ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)

শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে বিনা পয়সায় জন্মনিবন্ধন করার আইনগত সুযোগ কাজে লাগাতে জনসচেতনতা বৃদ্ধি ও জাতীয় স্থানীয় সরকার দিবসে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার চার ইউনিয়নে গতকাল দিনব্যাপি ছোট-বড় সকলকে ফ্রি জন্মনিবন্ধন করিয়েছেন ইউপি সচিবেরা। তবে সার্ভারের ধীরগতির কারণে গ্রাহক সেবা ব্যাহত!

ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, এখন থেকে প্রতিটি শিশু জন্মের ০-৪৫ দিনের মধ্যে বিনা পয়সায় জন্মনিবন্ধন করার সুযোগ রয়েছে। সম্প্রতি উপজেলা জন্ম ও মৃত্যু নিবন্ধন টাক্সফোর্স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী উপজেলার চার ইউনিয়নে তৃণমূল পর্যায়ে শিশুর জন্মনিবন্ধনের কাজ জোরদার করা হয়েছে। ইউপি সদস্যের নেতৃত্বে সংশ্লিষ্টরা বাড়ি বাড়ি গিয়ে ০-৪৫ দিন বয়সী প্রতিটি শিশুকে বিনা পয়সায় জন্মনিবন্ধনের অন্তর্ভুক্ত করছেন। এছাড়া জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে গতকাল বুধবার সকাল থেকে বিনা খরচে শিশু, কিশোর ও বাদপড়া বয়স্ক ব্যক্তিরাও জন্মনিবন্ধন করার সুযোগ পেয়েছে।

উপজেলার চার ইউনিয়নে গতকাল ফ্রি সেবা নিয়েছে অন্তত শতাধিক ব্যক্তি ও শিশু। তবে সার্ভার জটিলতায় জন্ম ও মৃত্যু নিবন্ধন কাজে সেবাগ্রহীতা ও সেবাদাতারা চরম ভোগান্তির শিকার হচ্ছেন বলে অপকটে স্বীকার করছেন ইউপি সচিবেরা।
উপজেলার ৪নম্বর তিনটহরী ইউনিয়ন পরিষদ সচিব মো. সুমন মিয়া বলেন, জাতীয় স্থানীয় সরকার দিবসে গতকাল ৩৮জনকে ফ্রি সেবার আওতায় আনতে পেরেছি। সার্ভারের ধীরগতির কারণে প্রতিনিয়ত আমরা সেবাগ্রহীতাদের নানা প্রশ্নে সম্মুখীন হচ্ছি।

বিষয়টি বার বার ওপর মহলে জানানো স্বত্বেও সার্ভারের কচ্ছপগতি থেকে আমরা বের হতে পারছিনা। ১নম্বর মানিকছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক সার্ভারে ধীরগতির বিষয়টি স্বীকার করে বলেন, মাসের বেশির ভাগ সময়ই সার্ভারে ধীরগতির কারণে জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবাগ্রহীতেরা সেবা প্রদানকারীকে ভূল ঝুঝেন। এতে আমরাও নানা প্রশ্নের সম্মুখীন হই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ