• বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ১২:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম
বাগেরহাটে মনোনয়ন ফরম জমা দিলেন আওয়ামী লীগের চার প্রার্থী কোটচাঁদপুর উপজেলার সকল কিন্ডারগার্টেন পরিচালকদের নিয়ে জরুরী বৈঠকে সাকী সালাম শার্শার বেনাপোল স্থলবন্দর কাস্টমস হাউসে রাজস্ব আদায়ে বড় ধরনের ধ্বস নেমেছে মোংলায় জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে অবস্থানে কর্মসূচি ব্র্যাকের আয়োজনে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত কুমিল্লা-৯ আসনে স্থানীয় সরকার মন্ত্রীর মনোনয়নপত্র জমা দীঘিনালায় শুরু হয়েছে স্কাউট কাব ক্যাম্পুরী লংগদুতে ইটভাটাতে ভ্রাম্যমান আদালতের অভিযানে নগদ অর্থদন্ড সন্তানের জন্য খিচুড়ি রান্না করছে মা, ওদিকে নদীতে ডুবে শিশুর মৃত্যু পদ্মা নদীকে বালু খেকোদের কবল হতে রক্ষা করতে কঠোর অবস্থানে নাজিরগঞ্জ নৌপুলিশের ওসি “সাইদুর রহমান”

স্বপ্নের পথে এগিয়ে চলছে তরুণ উদ্যোক্তার সাবিনা

মোঃ আলমগীর হোসেন, লংগদু (রাঙামাটি) প্রতিনিধিঃ / ৩৩২ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

রাঙ্গামাটি পার্বত্য জেলার অর্থনৈতিক সম্ভাবনাময় একটি উপজেলা লংগদু। এ উপজেলার মাইনীমুখ ইউনিয়নের সন্দ্বীপ টিলা গ্রামের বাসিন্দা মোঃ কামাল হোসেন।
বাড়িতে নানান অর্থনৈতিক উদ্যোগ বাস্তবায়নের পথে এগিয়ে চলছে কামাল হোসেনের অনার্স পড়ুয়া মেয়ে সাবিনা আক্তার।
সরেজমিনে দেখা যায়, বাড়িতে দেশি ও সোনালী মুরগির খামার গড়ে তুলেছে। সেখান থেকে প্রতিদিন ৭০ থেকে ৮০ টি ডিম পাওয়া যায়। স্থানীয় বাজার ও পাইকারদের কাছে ডিম বিক্রি করে বলে জানান সাবিনার মা।
মুরগির বাচ্চা উৎপাদনের জন্য বৈদ্যুতিক বাতি ব্যবহার করে ডিম বসিয়েছে। ইন্টারনেট থেকে শিখে এ পদ্ধতিতে বাচ্চা উৎপাদনের জন্য আগ্রহী হয়েছে। আটটি গরুর গোবর থেকে উৎপাদন করছে ভার্মি কম্পোস্ট। রাসায়নিক সারের চেয়ে এ সারের কার্যকরীতা ভালো। সফলতা পেলে আরো ব্যাপক আকারে করার পরিকল্পনার আছে বলে জানান এ উদ্যোক্তা।
সেলাই প্রশিক্ষণ নিয়ে নিজেই গ্রামের নারীদের সেলাই প্রশিক্ষণ দিচ্ছে। ইংলিশে অনার্স তৃতীয় বর্ষে পড়ালেখার পাশাপাশি এসব কর্মকাণ্ড পরিচালনা করছে।
সাবিনার বাবা কামাল হোসেন জানান, ‘আমার মেয়ে সাবিনা লংগদু যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়েছে। মেয়ের কাজের আগ্রহ দেখে যুব উন্নয়ন অফিসার লোনের ব্যবস্থা করে দিয়েছে। মেয়ের শেখানো পদ্ধতি অনুযায়ী মুরগী পালন ও ভার্মি কম্পোস্ট তৈরি করছি। সেলাই প্রশিক্ষণ নিয়ে এখন গ্রামে সেলাইয়ের প্রশিক্ষণ দিচ্ছে’।
লংগদু উপজেলা যুব উন্নয়ন ক্রেডিট সুপার ভাইজার মোঃ এমরান হোসেন মুন্সি বলেন, ‘সাবিনাকে দিয়ে কয়েকটি ট্রেনিং করিয়েছি। হাঁস-মুরগি পালন, ভার্মি কম্পোস্ট তৈরি এবং সেলাই প্রশিক্ষণসহ কয়েকটি প্রশিক্ষণ নিয়েছে। কাজের আগ্রহ তাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বলে আমি আশা করছি’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ