• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১১:২০ অপরাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় জাতীয় বীমা দিবস উদযাপন জাতীয় বীমা দিবসে মানিকছড়িতে শোভাযাত্রা ও আলোচনা সভা ১নং কবাখালী সপ্রাবিতে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এনায়েতপুরে মেয়েকে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে মারধর, কিশোর গ্যাংয়ের লিডার সহ ৪ জন আটক বাঘাইহাট দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে পোশাক ও বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠিত গুইমারাতে সেনাবাহিনীর মানবিক সহায়তা প্রদান কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ আলীকদমে একুশে বই মেলায় বীর বাহাদুর এমপি রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী

মাটিরাঙার দুই ইটভাটায় দেড় লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার / ৮১৯ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার

অনুমোদনহীন ইটভাটায় চলমান অভিযানের অংশ হিসেবে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় দুই ইটভাটায় অভিযান চালিয়ে কয়লার পরিবর্তে কাঠ পোড়ানের দায়ে দেড় লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় ওই দুই ইটভাটায় ১৮৩৫৭ ঘনফুট জ¦ালানী কাঠ জব্দ করে।

বুধবার (৬ ডিসেম্বর ) বিকেলের দিকে ওই দুই ইটভাটায় অভিযান পরিচালনা করেন মাটিরাঙ্গার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন। এসময় ফরেস্টার মো. তাওহীদুর রহমান লিটন তার সাথে ছিলেন।

অভিযানকালে অনুমোদহীন ইটভাটায় কয়লার বদলে জ্বালানি হিসেবে গাছ কেটে কাঠ সংগ্রহ ও মজুদ করার অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ ধারামতে এইচএনজে ইটভাটা মালিককে ৫০ হাজার টাকা এবং এমআরবি ইটভাটা মালিককে ১ লাখ টাকা অর্থদন্ড করে ভ্রাম্যমান আদালত।

একইসাথে এইচএনজে ইটভাটায় আনুমানিক ৩,১১১ ঘনফুট এবং এমআরবি ইটভাটায় আনুমানিক ১৫,২৪৬ ঘনফুট জ্বালানী কাঠ জব্দ করা হয়। এসব কাঠ মাটিরাঙ্গা পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর মো. আলমগীর হোসেনের জিম্মায় দেয়া হয়। একই সাথে জব্দকৃত কাঠ বিধি মোতাবেক নিলাম করে অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়ার জন্য মাটিরাঙ্গা রেঞ্জ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

মাটিরাঙ্গার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন অমান্য করে ইটভাটায় কাঠ পোড়ানো হচ্ছে। এতে ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ দূষিত হচ্ছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ